অ্যাকসেসিবিলিটি লিংক

মিয়ানমারে গণহত্যার প্রতিবাদে ঢাকায় রাখাইনদের সমাবেশ


মিয়ানমারে গণহত্যার প্রতিবাদে ঢাকায় রাখাইনদের সমাবেশ

মিয়ানমারের আরাকানে হত্যা, ধর্ষণ ও অগ্নিসংযোগসহ মানবতাবিরোধী অপরাধের প্রতিবাদ জানিয়েছে রাখাইন কমিউনিটি অফ বাংলাদেশ। রোববার ঢাকার শাহবাগ এলাকায় এক মানবন্ধনের আয়োজন করে রাখাইন কমিউনিটি। বাংলাদেশের বিভিন্ন জেলায় বসবাসকারী রাখাইন সম্প্রদায়ের লোকজন এতে অংশ নেন।

মানববন্ধনে বলা হয়, আরাকানে মিয়ানমার সেনাবাহিনী তাণ্ডব অব্যাহত রেখেছে। ইতিমধ্যেই তিন শতাধিক বেসমারিক নাগরিক নিহত হয়েছেন। প্রায় ছয় শতাধিক মানুষ আহত হয়েছেন। এখানেই শেষ নয়। ওরা ঘরবাড়ি পুড়িয়ে দিয়েছে। প্রায় আড়াইলাখ মানুষ উদ্বাস্তু হয়ে গেছেন। মিয়ানমার বাহিনী এখন সুকৌশলে এবং পরিকল্পিতভাবে গ্রামে-গঞ্জে নির্যাতন, ধর্ষণ ও অগ্নিসংযোগ চালিয়ে যাচ্ছে।

বাংলাদেশে অবস্থানরত রাখাইন সম্প্রদায়ের নেতা ক্যাঞিং সমাবেশে বলেন, মিয়ানমার সরকার রাখাইন নাগরিকদের সঙ্গে নিষ্ঠুর আচরণ করছে। তারা আন্তর্জাতিক সংস্থাগুলোকে ঢুকতে দিচ্ছে না। এর ফলে খাদ্য ও চিকিৎসা সংকট তীব্র হয়েছে। তিনি বলেন, বর্তমান পরিস্থিতি খুবই নাজুক। সেনাবাহিনী হত্যা, ধর্ষণ, লুট, অগ্নিসংযোগ করেই দমেনি। তারা জাহাজ থেকে ভারি বোমা নিক্ষেপ করছে। জীবন্ত মানুষকে পুড়িয়ে হত্যা করছে। যা কিনা আন্তর্জাতিক আইনে গণহত্যা, মানবতাবিরোধী অপরাধ ও যুদ্ধাপরাধের শামিল। এই সমাবেশে যোগ দেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক। তিনি বলেন, মিয়ানমার বাহিনীর গণহত্যার প্রতিবাদে বিশ্ব সোচ্চার। তারা রাখাইনে মানবতাবিরোধী অপরাধের বিচার দাবি করছে।

ওদিকে রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু না হওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎকালে রাষ্ট্রদূত এই উদ্বেগ প্রকাশ করেন। এসময় ড. মোমেন প্রত্যাবাসনে চীনের সহযোগিতা কামনা করে বলেন, যদি এই প্রক্রিয়া বিলম্বিত হয় তাহলে এই অঞ্চলে নিরাপত্তা সংকট দেখা দেবে। কিছু রোহিঙ্গা ইতিমধ্যেই মাদক পাচারের সঙ্গে জড়িয়ে পড়েছে। সম্প্রতি দু'দল রোহিঙ্গার সংঘর্ষে ৮ জনের মৃত্যু হয়েছে।

বাংলাদেশ সীমান্তে মিয়ানমারের সেনা সমাবেশের কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এটা সত্যিই উদ্বেগের বিষয়। ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী

please wait

No media source currently available

0:00 0:01:56 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG