অ্যাকসেসিবিলিটি লিংক

মেক্সিকো থেকে আমদানি করা পণ্যের উপর ৫ শতাংশের শুল্ক বসানোর সম্ভাবনা


Mexican Foreign Affairs Secretary Marcelo Ebrard, right, accompanied by Mexican Ambassador to the U.S. Martha Barcena, speaks during a news conference at the Mexican Embassy in Washington, June 3, 2019.

মঙ্গলবার প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বলেছেন আগামী সপ্তাহে, মেক্সিকো থেকে আমদানি করা পণ্যের উপর ৫ শতাংশের শুল্ক বসানোর সম্ভাবনা, না হওয়ার চাইতে হওয়াটাই বেশী।

লন্ডনে এক সাংবাদিক সম্মেলনে ট্রাম্প ওই বক্তব্য রাখেন। ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মের সঙ্গে তিনি যৌথ সংবাদ সম্মেলন করেন। ওদিকে শুল্ক এবং অভিবাসন প্রত্যাশীদের বিষয়ে ওয়াশিংটনে আমেরিকান ও মেক্সিকান কর্মকর্তারা এখন আলোচনা চালাচ্ছেন।

ব্রিটেনে যাওয়ার আগে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন মেক্সিকো যদি মধ্য আমেরিকা থেকে আগত অভিবাসন প্রত্যাশীদের সীমান্তে পৌঁছনোর বিষয়ে কোন পদক্ষেপ না নেয়, তাহলে শুল্ক বসানোর যে হুমকী তিনি দিয়েছেন তা তিনি বলবৎ করবেন।

যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রী উইলবার রস এবং মেক্সিকোর অর্থ মন্ত্রী গ্রাসিয়েলা মারকেজ সোমবার আলোচনা শুরু করেন। বুধবার আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী মাইক পমপেও এবং মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মারচেলো ইবরার্ড বৈঠকে বসবেন বলে কথা রয়েছে।

XS
SM
MD
LG