অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞাঃ লবিস্ট নিয়োগের সুপারিশ সংসদীয় কমিটির


২০১৮ সালের এই ছবিতে দেখা যাচ্ছে ঢাকায় সন্ত্রাস দমনে নিয়োজিত বিশেষ বাহিনী র‌্যাবের সদস্যদের অভিযান প্রস্তুতি। (ফাইল ছবি- অনুপম নাথ/ এপি)

র‌্যাবের সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে সেখানে লবিস্ট নিয়োগের সুপারিশ করেছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির সভায় এ সুপারিশ করা হয়।

ফারুক খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, নুরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক খন্দকার প্রিন্স ও মো. আব্দুল মজিদ খান।

বৈঠক শেষে ফারুক খান বলেন, "যুক্তরাষ্ট্রে যদি বাংলাদেশের পক্ষ থেকে লবিস্ট নিয়োগ করা হয় তাহলে আমরা সেখানে সঠিক তথ্য পৌঁছাতে পারবো। এছাড়াও পররাষ্ট্রমন্ত্রী চলতি বছরের ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্র সফর করবেন। নিষেধাজ্ঞার বিষয়ে তিনি তখন আলোচনা করবেন।"

গত ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবসে ‘গুরুতর মানবাধিকার লঙ্ঘনের’ অভিযোগে বিশ্বের ১০টি প্রতিষ্ঠান ও ১৫ ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। এ নিষেধাজ্ঞার আওতায় রয়েছে বাংলাদেশের এলিট ফোর্স র‌্যাব এবং এর সাবেক ও বর্তমান সাত কর্মকর্তা।

XS
SM
MD
LG