অ্যাকসেসিবিলিটি লিংক

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ১৪ শিক্ষার্থীর মাথার চুল কেটে দেয়ার অভিযোগ


চুল কেটে দেয়ার প্রতিবাদে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষোভ করছেন।

বাংলাদেশের উত্তরের জেলা সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ১৪ শিক্ষার্থীর মাথার চুল কেটে অপমান করার অভিযোগ উঠেছে সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান ও সহকারী প্রক্টর ফারহানা ইয়াসমিনের বিরুদ্ধে।

ঘটনার প্রতিবাদে মঙ্গলবার শিক্ষার্থীরা ক্যাম্পাসে বিক্ষোভ করেছে এবং বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী একাডেমিক ভবনসহ সব প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে দিয়েছেন। বিক্ষোভকারী শিক্ষার্থীরা সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান ও সহকারী প্রক্টর ফারহানা ইয়াসমিনকে স্থায়ীভাবে বহিষ্কারের দাবিতে জানিয়েছেন।

শাহজাদপুর থানার অফিসার ইনজার্চ সাঈদ মাহমুদ ভয়েস অফ আমেরিকাকে বলেন, ওই ঘটনায় অপমান সহ্য করতে না পেরে ওই বিশ^বিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের ওই শিক্ষার্থী নাজমুল হাসান (২৫) ঘুমের ওষুধ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন। পরে সহপাঠিরা তাকে এনায়েতপুর খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেছে। ওই শিক্ষার্থী এখন সুস্থ আছে বলে তিনি জানা।

উল্লেখিত ঘটনা সম্পর্কে সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান ও সহকারী প্রক্টর ফারহানা ইয়াসমিন গণমাধ্যমকে বলেন, আমার সম্পর্কে অপবাদ ছড়ানো হয়েছে। এই ঘটনার সাথে আমি জড়িত না। কিছু দিন আগে কয়েকজন শিক্ষার্থী পরীক্ষা পিছিয়ে দেয়ার জন্য আমার কাছে এসেছিলো। আমি তাদের কথায় পরীক্ষা পিছাইনি। ওই শিক্ষার্থীরাই ক্ষোভে হয়তো এমন অপবাদ দিচ্ছে আমার নামে।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশের সংগীত বিভাগের চেয়ারম্যান রওশন আলম শিক্ষার্থীদের সাথে কথা বলে লিখিত অভিযোগ দিতে বলে এবং প্রক্টরিয়াল বডি সভা করে ব্যবস্থা নেওয়ার কথা জানান।

XS
SM
MD
LG