অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গা সঙ্কট সমাধানে জাতিসংঘে একটি প্রস্তাব গৃহীত হয়েছে


রোহিঙ্গা সঙ্কট সমাধানে জাতিসংঘে একটি প্রস্তাব গৃহীত হয়েছে

রোহিঙ্গা সঙ্কটের জরুরি সমাধানের লক্ষ্যে বুধবার জাতিসংঘে একটি প্রস্তাব গৃহীত হয়েছে যাতে মিয়ানমারকে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের স্বদেশে স্থায়ী ভাবে প্রত্যাবাসনের জন্য সহায়ক পরিবেশ তৈরির আহ্বান জানানো হয়েছে। 

রোহিঙ্গা সঙ্কটের জরুরি সমাধানের লক্ষ্যে বুধবার জাতিসংঘে একটি প্রস্তাব গৃহীত হয়েছে যাতে মিয়ানমারকে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের স্বদেশে স্থায়ী ভাবে প্রত্যাবাসনের জন্য সহায়ক পরিবেশ তৈরির আহ্বান জানানো হয়েছে।

বৃহস্পতিবার এক প্রেস বিজ্ঞপ্তির বরাতে ঢাকায় পাওয়া খবরে বলা হয়েছে টানা চতুর্থ-বারের মতো গৃহীত প্রস্তাবটিতে মিয়ানমারকে সুনির্দিষ্ট কিছু বিষয়ে পদক্ষেপ গ্রহণের জন্যও বলা হয়েছে যেগুলোর মধ্যে রয়েছে রোহিঙ্গাদের নাগরিকত্ব প্রদানসহ সমস্যাটির মূল কারণ খুঁজে বের করা, প্রত্যাবর্তনের উপযোগী পরিবেশ তৈরি করে রোহিঙ্গাদের নিরাপদ ও টেকসই প্রত্যাবাসন নিশ্চিত করা এবং প্রত্যাবর্তনের ক্ষেত্রে আত্মবিশ্বাস বৃদ্ধির পদক্ষেপ হিসেবে রোহিঙ্গাদের বিরুদ্ধে সংঘটিত অপরাধের জন্য দায়ী ব্যক্তিদের জবাবদিহিতা নিশ্চিত করা।

খবরে বলা হয় মুসলিম দেশগুলোর সহযোগিতা সংস্থা ওআইসি ও ইউরোপীয় ইউনিয়ন যৌথভাবে প্রস্তাবটি উত্থাপন করে যাতে পৃষ্ঠপোষকতা প্রদান করে ১০৪টি দেশ এবং প্রস্তাবের পক্ষে ভোট দেয় ১৩২টি দেশ, বিপক্ষে ৯টি এবং ভোট দানে বিরত থাকে ৩১টি দেশ। আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতের সাময়িক আদেশ, আন্তর্জাতিক ফৌজদারি আদালতের তদন্ত শুরুর বিষয় এবং রোহিঙ্গা ও অন্যান্য সংখ্যালঘুদের মিয়ানমারের জাতীয় নির্বাচনসহ অন্যান্য ক্ষেত্রে অব্যাহত ভাবে বঞ্চিত করার মতো নতুন বিষয়গুলো এবারের প্রস্তাবটিতে উঠে এসেছে বলে খবরে বলা হয়েছে।

প্রস্তাবটি সম্পর্কে প্রতিক্রিয়া জানতে চাইলে জাহাঙ্গীরনগর বিশ্ব বিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. তারেক শামসুর রেহমান ভয়েস অ্যামেরিকাকে বলেন যতদিন পর্যন্ত মিনামারের ওপর আন্তর্জাতিক অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করা যাবেনা ততদিন এ সমস্যার সমাধান প্রায় আসম্ভব।

উল্লেখ্য, ২০১৭ সালে মিয়ানমারের রাখাইন রাজ্যে দেশটির সেনাবাহিনী নিরীহ রোহিঙ্গা সংখ্যালঘু মুসলিমদের ওপর ব্যাপক হামালা, হত্যা, ধর্ষণ, ঘরবাড়ীতে অগ্নি সংযোগ ও নির্যাতন নিপীড়ন চালালে অন্তত সাড়ে সাত লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেন।

please wait

No media source currently available

0:00 0:03:23 0:00



XS
SM
MD
LG