অ্যাকসেসিবিলিটি লিংক

কঠোর বিধিনিষেধে পশ্চিমবঙ্গে করোনা সংক্রমণ কমছে


লকডাউন না করেও কঠোর বিধিনিষেধে পশ্চিমবঙ্গে করোনা সংক্রমণ কমছে
লকডাউন না করেও কঠোর বিধিনিষেধে পশ্চিমবঙ্গে করোনা সংক্রমণ কমছে

পুরোপুরি লকডাউন ঘোষণা না করেও পশ্চিমবঙ্গে কঠোর বিধিনিষেধ জারি করে সুফল ফলেছে। আগের তুলনায় রাজ্যে করোনা সংক্রমণ ধীরে ধীরে কমছে।

পুরোপুরি লকডাউন ঘোষণা না করেও পশ্চিমবঙ্গে কঠোর বিধিনিষেধ জারি করে সুফল ফলেছে। আগের তুলনায় রাজ্যে করোনা সংক্রমণ ধীরে ধীরে কমছে।

এই পরিস্থিতিতে উৎসাহিত রাজ্য সরকার আগামী ১৬ই জুন বুধবার থেকে আরও পনেরো দিনের জন্য বিধিনিষেধ জারি রেখেছে। তবে কিছু কিছু ক্ষেত্রে নিয়ম কিছুটা শিথিল করার কথা ঘোষণা করা হয়েছে‌। আজ নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে সাংবাদিক বৈঠক করে মুখ্যসচিব এ কথা জানান। আগামীকাল বর্তমান বিধিনিষেধের মেয়াদ শেষ হচ্ছে।

নতুন নির্দেশিকায় বলা হয়েছে, বুধবার ১৬ই জুন থেকে ২৫% কর্মী নিয়ে সরকারি ও বেসরকারি অফিস চালু হবে। সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বেসরকারি সংস্থা খোলা থাকবে। তবে স্টাফ স্পেশাল ট্রেন ছাড়া লোকাল ট্রেন, মেট্রো, বাস ও অন্যান্য যানচলাচল বন্ধই থাকছে। তাই কর্মীদের যাতায়াতের ব্যবস্থা সংশ্লিষ্ট সংস্থাগুলোকে করতে হবে। সকাল ১০টা থেকে দুপুর ২টো পর্যন্ত ব্যাংক খোলা থাকবে। আগের মতোই রাত ন'টা থেকে ভোর পাঁচটা পর্যন্ত জরুরি কারণে ছাড়া বাইরে বেরোনো যাবে না।

টিকাকরণ হয়ে গেলে তবেই প্রাতভ্রমণের জন্য পার্কে ঢোকার অনুমতি দেওয়া হবে সকাল ৬টা থেকে ৯টা। কাঁচা বাজার খোলা থাকবে সকাল ৭টা থেকে বেলা ১১টা পর্যন্ত। অন্যান্য দোকান খোলা থাকতে পারে সকাল ১১টা থেকে সন্ধ্যা ৬টা। রেস্তোরাঁ, বার ও হোটেল বেলা ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকতে পারে। শপিংমল সকাল ১১টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত খোলা রাখা যাবে। তবে সর্বোচ্চ ৩০ শতাংশের বেশি গ্রাহককে ঢোকার অনুমতি দেওয়া চলবে না।

খেলা হতে পারে দর্শকশূন্য স্টেডিয়ামে। ৫০% অভিনেতা ও কর্মী নিয়ে ফিল্ম শুটিংয়ের অনুমতি দেওয়া হয়েছে। সব স্পা, জিম, সুইমিংপুল, সিনেমা হল, ইত্যাদি আগের মতোই বন্ধ থাকবে। বন্ধ থাকবে স্কুল-কলেজসহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান।

আপাতত আগামী পনেরো দিন, পয়লা জুলাই পর্যন্ত এই নির্দেশিকা বহাল থাকবে। যদি করোনা সংক্রমণের হার এ রকম অথবা আরও কম থাকে, তা হলে পরের অবস্থা বুঝে নতুন নির্দেশিকা জারি করা হবে।

XS
SM
MD
LG