অ্যাকসেসিবিলিটি লিংক

শীঘ্রই সমন্বিত আফগান সরকারের ঘোষণা দেবে তালিবান


আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি পালিয়ে যাবার পর প্রেসিডেন্সিয়াল প্যালেসে তালিবান যোদ্ধারা ঢুকে পড়ে। আগস্ট ১৫, ২০২১- এপি

তালিবান মুখপাত্র সুহাইল শাহিন বলেন কাতারের দোহায় তালিবানের রাজনৈতিক কার্যালয়ে তালিবান নেতা ও অন্যান্য বৈরিগোষ্ঠী এবং যুক্তরাষ্ট্রের বিশেষ দূত জালমে খালিলজাদের মধ্যে আলোচনা চলছে। “অল্প দিনের মধ্যে অবশ্যই ক্ষমতা হস্তান্তর করা হবে। আফগান সমন্বিত ইসলামিক সরকার গঠনের আলোচনা চলছে। শিগগিরই ঘোষণা আসবে”। 

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে উগ্রবাদি আন্দোলনে তার নিয়ন্ত্রণ মজবুত করার পর মঙ্গলবার তালিবান কর্তৃপক্ষ জানিয়েছে একটি সমন্বিত ইসলামিক সরকার গঠনের প্রক্রিয়া প্রায় শেষের দিকে।

সপ্তাহান্তে রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ পুনরায় নেয়ার মাধ্যমে তালিবান, বিশ্বকে অবাক করে দিয়েছে। এক সপ্তাহের কিছু বেশি সময়ের চেষ্টায় তারা দেশের প্রায় ৩৪ টি প্রদেশ দখল করে।

তালিবান আক্রমণের মুখে যুক্তরাষ্ট্রের কাছে প্রশিক্ষণ নেয়া আফগান নিরাপত্তা বাহিনীর বহু সদস্যের অপ্রত্যাশিত আত্মসমর্পণ কিংবা পিছু হটার কারণে তালিবানের এই দ্রুত বিজয় মূলত সম্ভব হয়েছে ।

তালিবান মুখপাত্র সুহাইল শাহিন বলেন কাতারের দোহায় তালিবানের রাজনৈতিক কার্যালয়ে তালিবান নেতা ও অন্যান্য বৈরিগোষ্ঠী এবং যুক্তরাষ্ট্রের বিশেষ দূত জালমে খালিলজাদের মধ্যে আলোচনা চলছে।

সংবাদ সম্মেলনে কথা বলছেন তালিবান মুখপাত্র সুহাইল শাহিন। ফাইল ফটো- এপি
সংবাদ সম্মেলনে কথা বলছেন তালিবান মুখপাত্র সুহাইল শাহিন। ফাইল ফটো- এপি

তিনি বলেন, “অল্প দিনের মধ্যে অবশ্যই ক্ষমতা হস্তান্তর করা হবে। আফগান সমন্বিত ইসলামিক সরকার গঠনের আলোচনা চলছে। শিগগিরই ঘোষণা আসবে”।

তালিবান শাসনের আওতায় আফগানিস্তানে দীর্ঘ গৃহযুদ্ধ ও মানবাধিকার লঙ্ঘনের আশংকায় আফগানিস্তানে গায়ের জোরে গঠিত কোনও সরকারকে স্বীকৃতি না নেয়ার পক্ষে যুক্তরাষ্ট্র এবং আন্তর্জাতিক সম্প্রদায়।

আফগান নারী ও শিশুদের পক্ষে কষ্টে অর্জিত অধিকার রক্ষায় তালিবানের প্রতি জাতিসংঘ মহাসচিব আন্টোনিও গুটিরেজের সোমবারের আহ্বানের প্রেক্ষাপটে সেখানে নারী অধিকার উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে।

বিশ্লেষকরা বলছেন আফগানিস্তানের ভবিষ্যৎ সরকারকে আন্তর্জাতিক বৈধতা দেয়া না দেয়ার বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এর সঙ্গে জড়িত রয়েছে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান পুনর্গঠনে বহির্বিশ্বের সহায়তার বিষয়টিও।

শাহিন বলেন সরকারি কর্মকর্তাসহ সকলের জন্যে তালিবান মঙ্গলবার সাধারণ ক্ষমা ঘোষণা করে তাঁদেরকে কাজে ফেরার আহ্বান জানিয়েছে।

কাবুলের রাস্তাঘাট

৬০ লাখ মানুষের শহর কাবুলের অধিবাসীরা বলছেন তাঁদের জীবন স্বাভাবিক হতে শুরু করেছে।

কাবুলে যুক্তরাষ্ট্র দূতাবাসের সামনের চেকপোস্টে তালিবান যোদ্ধাদের দেখা যাচ্ছে। আগস্ট ১৭, ২০২১- এপি
কাবুলে যুক্তরাষ্ট্র দূতাবাসের সামনের চেকপোস্টে তালিবান যোদ্ধাদের দেখা যাচ্ছে। আগস্ট ১৭, ২০২১- এপি

বেসরকারী টোলো নিউজ চ্যানেলের এক নারী সাংবাদিকের মতো দুএকজন ছাড়া রাস্তাঘাটে বা বাজারে খুব কম সংখ্যক নারী চোখে পড়ছে। তিনি বলেন নারীরা নতুন অজানা পরিস্থিতিতে ভয় পাচ্ছেন। এক নারী সাংবাদিককে একজন তালিবানের সাক্ষাৎকার নিতে দেখা যায়।

তবে আফগানিস্তানের অন্যত্র তালিবানের কাছে নারীদের হেনস্থা হওয়ার খবর পাওয়া গেলেও তালিবান মুখপাত্র শাহিন তা ভিত্তিহীন বলে নাকচ করে দেন।

তালিবান শাসন

১৯৯৬ সালে তালিবান প্রথম ক্ষমতা নেয়ার পর থেকে ২০০১ সালের ১১ই সেপ্টেম্বর সন্ত্রাসী হামলার পর যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পরিচালিত অভিযানের মাধ্যমে তাদেরকে উৎখাতের আগে পর্যন্ত তারা কড়াভাবে কোরান ও শরিয়া আইনের আওতায় আফগানিস্তান শাসন করে।

(কিছু তথ্য এএফপি থেকে নেয়া)

XS
SM
MD
LG