অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ সংসদে বাজেট উপস্থাপন


Dhaka, Bangladesh

দেশের ইতিহাসে সবচেয়ে বড় ৪ লাখ ৬৪ হাজার কোটি টাকার বাজেট সংসদে উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ৮৫ বছর বয়সী মুহিতের এটি ১২তম বাজেট।

ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরীর রিপোর্ট।

please wait

No media source currently available

0:00 0:00:53 0:00

নির্বাচনী বছরের জন্য ঘোষিত বাজেটে ভোটারদের সন্তুষ্ট রাখার প্রচেষ্টা স্পষ্ট। যেকারণে কোন ক্ষেত্রেই বড় কোন করারোপ করা হয়নি। বাজেট ঘোষণার পর বাজারেও তেমন প্রভাব পড়েনি। বাজেটকে উচ্চাভিলাষী হিসেবে অভিহিত করে অর্থনীতিবিদরা বলছেন, এর বাস্তবায়ন সম্ভব নয়। বিএনপির পক্ষ থেকে বলা হয়েছে, এটি লোকদেখানো এবং লুটপাটের বাজেট। সংসদের বিরোধীদল জাতীয় পার্টিরচেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন, এটি কল্পলোকের অবাস্তব বাজেট।

টানা দশম বারের মতো বাজেট ঘোষণা করতে গিয়ে আবুল মাল আবদুল মুহিত বলেন, স্বল্প সম্পদ ও সীমাহীন সীমাবদ্ধতার মাঝে ‘বাসকেট কেস’ এর অপবাদ কাটিয়ে বাংলাদেশ উন্নয়নের বিস্ময় হয়ে উঠেছে।

সিপিডির সম্মানিত ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য্য বলেছেন, বাজেটে কোন চমক নেই। অন্যদিকে, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. এ. বি মির্জা আজিজুল ইসলাম বলেছেন, এ বাজেট বাস্তবায়ন সম্ভব নয়।

নতুন অর্থ বছরে ঘোষিত বাজেট বিদায়ী অর্থ বছরের বাজেটের চেয়ে ১৬ শতাংশ বেশি। বাজেটে সবচেয়ে বেশি বরাদ্দ রাখা হয়েছে পরিবহন ও যোগাযোগ খাতে। বাজেটে অনলাইন কেনাকাটায় ৫ শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাব করা হয়েছে। ফেসবুক, গুগল, ইউটিউবকে করের আওতায় আনার প্রস্তাব করা হয়েছে।

XS
SM
MD
LG