অ্যাকসেসিবিলিটি লিংক

সৌদি সাংবাদিক জামাল খাশোকজির প্রাণনাশ ছিলো পূর্ব পরিকল্পিত হত্যাকান্ড- এরদোয়ান


তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়িপ এরদোয়ান বলেছেন, আজ মঙ্গলবার – যুক্তরাষ্ট্র নিবাসী সৌদি সাংবাদিক জামাল খাশোকজির প্রাণনাশ ছিলো পূর্ব পরিকল্পিত হত্যাকান্ড এবং যারাই এর জন্যে দায়ি তারা এবং সেইসঙ্গে যেই এর জন্যে হুকুম জারি ক’রে থাকুক না কেন – এই সব্বারই শাস্তিবিধান হওয়া দরকার।

দেশের সংসদে দেওয়া ভাষনে তুরস্কের প্রেসিডেন্ট, খাশো্গজি যেদিন কিনা ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে গিয়েছিলেন তার আগের দিনের বিবরণ থেকে শুরু করে সবিস্তার সব ঘটনা তুলে ধরেন। তিনি বলেন – দলবদ্ধভাবে বেশ কিছু লোক বিমানযোগে ইস্তাম্বুল গিয়ে পৌঁচেছিলো - কনস্যুলেটে খাশোগজির সঙ্গে কথা বলার জন্যে এবং ওখানকার বৈদ্যুতিন নজরদারী সিস্টেম থেকে হার্ড ড্রাইভ সরিয়ে ফেলা হয়েছিলো।

এরদোয়ান বলেন – খাশোকজির বাগদত্তা খাদিজা চেঙ্গিয কনস্যুলেটের বাইরে তাঁর অপেক্ষায় দাঁড়িয়েছিলেন বেশ কয়েক ঘন্টা যাবত এবং তার পর তুর্কী কতৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে তাঁদেরকে তিনি জানান – খাশোকজিকে জোর ক’রে কনস্যুলেটের ভেতরে আটকিয়ে রাখা হয়েছে – জীবন তাঁর বিপন্ন। এরদোয়ান বলেন – সৌদি আরব গোড়াতে যেভাবে দাবি করেছিলো, সেইমতো খাশোকজি ঐ কনস্যুলেট ভবন থেকে বের হননি কখনোই। এই মাত্র গত সপ্তাহেই সৌদি আরব স্বীকার করে যে তিনি মারা যান কনস্যুলেটের ভেতরেই।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আজ জুবের বলেছেন – অক্টোবরের দু’ তারিখে সংঘটিত, সাংবাদিক খাশোকজির হত্যা নিয়ে সর্বাত্মক তদন্ত চালানো হবে।

খুন বারহবার হবার সপ্তাহ খানেক আগে এক সম্মেলনে উপস্থিত খাশোগজি মন্তব্য করেছিলেন – পরিবর্তন আসবে ঠিকই, তবে সেটা আসবে একান্তভাবেই স্বৈরশাসকের মারাত্মক ভুলের কারণে।

ইতিমধ্যে, সৌদি আরবের বিনিয়োগ সম্মেলন পূর্ব পরিকল্পিত কর্মসূচি মোতাবেক শুরু হয়েছে। রিয়াদে অনুষ্ঠিত ঐ বিনিয়োগ সম্মেলন উচ্চ পদস্থ বেশ কিছু ব্যবসাপতি – সরকারী কর্মকর্তা বর্জন করছেন খাশোকজির হত্যার প্রতিবাদ জানাতে।

XS
SM
MD
LG