অ্যাকসেসিবিলিটি লিংক

সড়কে অনিয়ম ও দুর্নীতির প্রতিবাদে শিক্ষার্থীরা শনিবার লাল কার্ড দেখাবেন


সড়কে আন্দোলনরত শিক্ষার্থীরা
সড়কে আন্দোলনরত শিক্ষার্থীরা

আন্দোলনরত শিক্ষার্থীরা সড়কে অনিয়ম ও দুর্নীতির প্রতিবাদে লাল কার্ড দেখাবেন। আগামীকাল শনিবার দুপুরে রামপুরা ব্রিজ এলাকায় এই কর্মসূচি পালন করা হবে। খিলগাঁও মডেল কলেজের শিক্ষার্থী সোহাগী সামিয়া বলেছেন, সড়কে আমরা মানববন্ধনের মতো করে দাঁড়াবো। এ সময়ে সড়কে যে অব্যবস্থাপনা ও দুর্নীতি রয়েছে তার বিরুদ্ধে লাল কার্ড দেখানো হবে। সঙ্গে থাকবে ব্যঙ্গ চিত্র প্রদর্শন। সোহাগী জানান, শনিবারই শুধু লাল কার্ড কর্মসূচি পালন করা হবে। নিরাপদ সড়ক ও বাসে অর্ধেক ভাড়াসহ ১১ দফা দাবিতে শিক্ষার্থীরা আন্দোলন করছেন। এরমধ্যে বাসে অর্ধেক ভাড়া চালু করার দাবি হচ্ছে অন্যতম।

পরিবহন মালিকরা শুধু ঢাকা শহরে অর্ধেক ভাড়া নেওয়ার কথা জানিয়েছেন। পাশাপাশি তারা এটাও বলেছেন, রাত ৮টার পর অর্ধেক ভাড়া চলবে না। শিক্ষার্থীরা মালিকদের এই ঘোষণা প্রত্যাখ্যান করেছেন। তাদের কথা, শুধু ঢাকায় কেন সারা দেশেই শিক্ষার্থীদেরকে হাফ ভাড়ার সুযোগ দিতে হবে। শুক্রবার ছুটির দিন থাকা সত্ত্বেও সকালে শিক্ষার্থীরা রামপুরা ব্রিজের পশ্চিম পাশে অবস্থান নেন।

এই কর্মসূচিতে স্থানীয় খিলগাঁও মডেল বিশ্ববিদ্যালয় কলেজ, পশ্চিম খিলগাঁও উচ্চ বিদ্যালয়, ফয়েজুর রহমান আইডিয়াল ইনস্টিটিউটসহ বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেন। অংশ নেয়া এক শিক্ষার্থীর অভিযোগ নিয়ে হঠাৎ উত্তেজনা ছড়িয়ে পড়ে। ওই শিক্ষার্থীর অভিযোগ- পুলিশ তার গায়ে হাত তুলেছে। তার গায়ে চাপ দিয়ে বলেছে, ‘তোকে রিমান্ডে নেয়া হবে’। পরিস্থিতি অশান্ত হয়ে উঠলে ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা এসে শান্ত করেন। পুলিশ অবশ্য বলছে, ঘটনা সত্য নয়। এ প্রসঙ্গে সোহাগী সামিয়া বলেন, পুলিশ তাদের আন্দোলনে নানাভাবে বাধা দিচ্ছে। তারা বলছে, বহিরাগতরাও ঢুকে আন্দোলনকে অন্যদিকে নিয়ে যাওয়ার চেষ্টা করছে।সোহাগী বলেন, বহিরাগত দমন করা পুলিশের কাজ। তা না করে তারা আন্দোলনে কেন বাধা দিচ্ছে?

ওদিকে ছাত্রদের আন্দোলন প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি এক অনুষ্ঠানে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন,“ভবিষ্যতে বাংলাদেশটাকে উন্নয়নের পথে এগিয়ে নিয়ে যেতে নিজেদেরকে প্রস্তুত করতে হবে। রাস্তায় নেমে গাড়ি ভাঙচুর- এটা ছাত্রদের কাজ না। এটা কেউ করবেন না দয়া করে। যার যার শিক্ষা প্রতিষ্ঠানে ফিরে যান। লেখাপড়া করেন।”

আন্দোলনের নামে যারা নাশকতায় জড়াচ্ছে, তাদের হুঁশিয়ার করেন সরকারপ্রধান। সড়কে কোনো দুর্ঘটনা ঘটলে যারা গাড়ি ভাঙচুর কিংবা অগ্নিসংযোগ করে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের প্রতি নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির পর গত ৭ই নভেম্বর থেকে ঢাকাসহ সারা দেশেই বাসের ভাড়া ২৬ থেকে ২৭ শতাংশ বৃদ্ধি করা হয়। এর প্রতিবাদেই মূলত শিক্ষার্থীরা ১৮ই নভেম্বর থেকে আন্দোলন শুরু করেন। এই অবস্থার মধ্যেই ২৪শে নভেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ময়লার গাড়ি চাপায় নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসান নিহত হন। এর পর থেকে নিরাপদ সড়কের দাবি জোরালো হয়।

XS
SM
MD
LG