অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের সুন্দরবনে বাঘের সংখ্যা কমে দাঁড়িয়েছে মাত্র ১০৬ টিতে


বাংলাদেশের সুন্দরবন অংশে বাঘের সংখ্যা যেখানে ২০১০ সালে ছিল ৪০০ টি তা বর্তমানে কমে দাঁড়িয়েছে মাত্র ১০৬ টিতে। ২০১৩ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত বাংলাদেশ সরকারের বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ এবং ভারতের ওয়াইল্ড লাইফ ইনস্টিটিউট সুন্দরবনের বাংলাদেশ ও ভারতের অংশের প্রায় ছয় হাজার ৭২৪ বর্গকিলোমিটার বনভূমিতে জরিপ কাজ পরিচালনা করে।

বাংলাদেশের বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ এর কর্মকর্তারা জানিয়েছেন জরিপে সুন্দরবনের বাংলাদেশের অংশে ১০৬ টি বাঘের অস্তিত্ব পাওয়া গেছে এবং ভারতের অংশে পাওয়া গেছে ৭৬ টি। জরিপ প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, সুন্দরবনে ত্রুমান্বয়ে বাঘের ঝুঁকি বাড়ছে এবং বনের বাংলাদেশের অংশের খুলনা হচ্ছে বাঘের জন্য সবচেয়ে অনিরাপদ স্থান। সুন্দরবনের মধ্য দিয়ে জাহাজ-ট্রলার চলাচল, পণ্য পরিবহন, দূষণ, বন উজাড়, চোরাকারবারিদের বাঘ হত্যাসহ বিদ্যুৎকেন্দ্র নির্মাণের পদক্ষেপকে বাঘের আবাসস্থল নষ্টের অন্যতম কারণ হিসেবে জরিপে উল্লেখ করা হয়েছে।

এদিকে, বাংলাদেশে বাঘের সংখ্যা উল্লেখযোগ্য হারে কমে গেলেও বিশ্ব ব্যাপী বাঘের সংখ্যা যেখানে ২০১০ সালে ছিল ৩২০০ টি তা বর্তমানে বেড়ে দাঁড়িয়েছে ৩৮৯০টিতে।

please wait

No media source currently available

0:00 0:00:50 0:00
সরাসরি লিংক

XS
SM
MD
LG