অ্যাকসেসিবিলিটি লিংক

মিয়ানমারে সামরিক সরঞ্জাম না পাঠাতে ইসরাইলের মানবাধিকার কর্মীদের আহবান


Map of Bangladesh
Map of Bangladesh

মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ থাকায় সামরিক সরঞ্জাম রপ্তানি বাতিল করতে ইসরাইলের মানবাধিকার কর্মী ও আইনজীবীরা দেশটির সরকারের প্রতি আহবান জানিয়েছেন। ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রণালয়য়ের রপ্তানি নিয়ন্ত্রণ বিভাগের প্রধান রাচেলি চেনের কাছে লেখা এক চিঠিতে তারা এ আহ্বান জানান। একইসঙ্গে তারা মিয়ানমার সেনাবাহিনীর সকল প্রতিরক্ষা রপ্তানি লাইসেন্স পর্যালোচনা করার আহ্বান জানিয়েছেন। মিয়ানমারের দৈনিক ইরাবতী এ খবর দিয়েছে।
চিঠিতে মানবাধিকার কর্মীরা বলেন, এটা আশ্চর্যজনক যে ইসরাইল যখন ইরানের বিরুদ্ধে অব্যাহত নিষেধাজ্ঞার জন্য লড়ছে তখন মিয়ানমারের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও ইইউ’র নিষেধাজ্ঞা উপেক্ষা করতে তাদের কোন দ্বিধা নেই। অথচ মিয়ানমারে সব থেকে গর্হিত অপরাধ সংঘটিত হচ্ছে। দেশটির সেনাবাহিনী উত্তর ও পূর্বে জাতিগত সংখ্যালঘুদের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাচ্ছে। এছাড়া রাখাইনে রোহিঙ্গা মুসলিম সংখ্যালঘুদের বিরুদ্ধে মারাত্মক মানবাধিকার লঙ্ঘণ করছে।
মানবাধিকার কর্মীদের ওই চিঠিতে আরও বলা হয়, মিয়ানমারে ইতিবাচক গণতান্ত্রিক উত্তরণ স্বত্ত্বেও তাদের সেনাবাহিনী ও কর্মকর্তারা নিয়ন্ত্রণ নিজেদের হাতেই রেখেছেন। সংসদে জান্তা প্রতিনিধিদের ২৫ শতাংশ আসন সংরক্ষিত রয়েছে।
লন্ডন থেকে মতিউর রহমান চৌধুরী

please wait

No media source currently available

0:00 0:01:02 0:00

XS
SM
MD
LG