অ্যাকসেসিবিলিটি লিংক

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের ঢাকা সফর: সমঝোতা স্মারক সাক্ষর


তিন দিনের সফর শেষে শুক্রবার ঢাকা ত্যাগ করেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। এর আগে মাহমুদ আব্বাস প্রধানমন্ত্রীর সাথে একান্ত সাক্ষাতের পর দ্বিপাক্ষিক বৈঠক করেন। বৈঠকের পর দু'পক্ষের মধ্যে একটি সমঝোতা স্মারক সাক্ষরিত হয়।

আন্তঃসরকার যৌথ কমিটি গঠন নিয়ে গৃহীত এই সমঝোতা চুক্তি দুই দেশের মধ্যে পররাষ্ট্র বিষয়ক সহযোগিতার সম্পর্ক জোরদার করবে। এসময় পররাষ্ট্র সচিব শহীদুল হক সাংবাদিকদের জানান, ফিলিস্তিন ও ইসরাইল দুটি পৃথক রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠার যে উদ্যোগ তার প্রতি বাংলাদেশের সমর্থন পুনর্ব্যক্ত করেছেন শেখ হাসিনা।

তাছাড়া, পশ্চিম তীরে ইসরাইলের নতুন করে বসতি স্থাপনের উদ্যোগের নিন্দা জানিয়েছেন শেখ হাসিনা। তিনি মাহমুদ আব্বাসকে বলেন, বাংলাদেশ ফিলিস্তিনের স্বতন্ত্র জাতি সত্তায় সমর্থন করে। এসময় মাহমুদ আব্বাস ইসরাইলের বিরুদ্ধে বাংলাদেশের অবস্থান ও রাষ্ট্র হিসেবে স্বীকৃতি না দেওয়ায় বাংলাদেশের প্রশংসা করেন।

বৃহস্পতিবার রাতে মাহমুদ আব্বাস রাষ্ট্রপতির সাথে সৌজন্য সাক্ষাত করেন ও পরে তার সম্মানে দেয়া নৈশ ভোজে অংশগ্রহন করেন। এ সময় রাষ্ট্রপতি মাহমুদ আব্বাসকে বলেন, স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় প্রতিবন্ধকতা দূর করতে সব সমস্যার দ্রুত সমাধান চায় বাংলাদেশ। রাষ্ট্রপতি আব্দুল হামিদ ফিলিস্তিন ও আরব ভূমিতে ইসরাইলি অবৈধ দখল ও ইহুদি বসতি স্থাপনের নিন্দাও জানিয়েছেন।

XS
SM
MD
LG