অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের বাজেটে সংখ্যালঘুদের উন্নয়নে বরাদ্দ বৃদ্ধি


ভারতের কেন্দ্রীয় বর্তমান বাজেটে সংখ্যালঘু উন্নয়নের বরাদ্দ প্রায় দশ শতাংশ বৃদ্ধি করলো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার।

দেশের সংখ্যালঘুদের উন্নয়নে কেন্দ্রের সরকার উদাসীন বলে দীর্ঘদিন ধরেই শাসকদলকে আক্রমণ করে আসছিল বিরোধীরা। তারই মাঝে বর্তমান কেন্দ্রীয় বাজেটে সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রকের বরাদ্দ তিনশো আটষট্টি কোটি টাকা বাড়িয়ে চার হাজার একশো পঁচানব্বই কোটি টাকা করা হয়েছে।

গতবারের কেন্দ্রীয় বাজেটে এই খাতে তিন হাজার আটশো সাতাশ কোটি টাকা ছিল। জানা গেছে এই বরাদ্দের মধ্যে দু'হাজার তিপান্ন কোটি রাখা হয়েছে সংখ্যালঘুদের শিক্ষার উন্নয়নে। অন্যদিকে, বারোশো কোটি ও ছয়শো পঁয়ত্রিশ কোটি বরাদ্দ হয়েছে যথাক্রমে বহুশ্রেণী উন্নয়নমূলক প্রকল্প এবং দক্ষতা উন্নয়ন প্রকল্পে।

এই বরাদ্দ বৃদ্ধি নিয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রী মুখতার আব্বাস নাকভি বলেছেন, বহু বছর পর তাঁর মন্ত্রকের বরাদ্দ এতটা বৃদ্ধি করা হল। তাঁর আশা, এর ফলে দেশের সংখ্যালঘুদের উন্নয়ন আরও ভাল হবে। এর জন্য তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং দেশের কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলিরও ভূয়সী প্রশংসা করেন।

please wait

No media source currently available

0:00 0:01:04 0:00

XS
SM
MD
LG