অ্যাকসেসিবিলিটি লিংক

ওবামা প্রশাসন প্রস্তাবিত স্বাস্থ্য বীমা ব্যবস্থার জায়গায় নতুন বীমা ব্যবস্থার অর্থায়ন: অর্থনীতিবিদ এবং বিশ্লেষক ডঃ মোহাম্মদ ওমর ফারুকের সঙ্গে কথা বলেন সরকার কবীরুদ্দীন


"ডঃ মোহাম্মদ ওমর ফারুক, মধ্যপ্রাচ্যে কর্মরত একজন অর্থনীতিবিদ এবং বিশ্লেষক"।ভয়েস অফ আমেরিকার ওয়াশিংটন স্টুডিও থেকে তাঁর সঙ্গে কথা বলেন সরকার কবীরুদ্দীন।

CBO বা Congressional Budget Office নামের বাজেট বিশ্লেষক ও অর্থনীতিবিদদের গোষ্ঠী President Donald Trump তাঁর পূর্বসূরী বারাক ওবামার প্রবর্তিত Affordable Care Act নামের স্বাস্থ্য বীমা ব্যবস্থার জায়গায় নতুন যে বীমা ব্যবস্থার প্রস্তাব করেছেন তারই অর্থায়ন নিয়ে যে ব্যাখ্যা প্রকাশ করেছেন, তাঁদের রিপোর্টে, তাতে বলা হচ্ছে রিপাবলিকানদের প্রস্তাবিত ব্যবস্থায় দু’ হাজার আঠারোয় যুক্তরাষ্ট্রে বীমা বিহীন মানুষের সংখ্যা বেড়ে দাঁড়াবে এক কোটি ৪০ লক্ষ থেকে চার কোটি দশ লক্ষ।এবং ওটাই আবার দু’ হাজার ছাব্বিশে হবে ২০ লক্ষ।অর্থনীতিবিদ হিসেবে হিসেবটা কতোখানি গ্রহনযোগ্য মনে হয় আপনার মূল্যায়নে?

CBO বা Congressional Budget Office বলছে- রিপাবলিকানরা দাবি করছেন- তাঁদের প্রস্তাবিত পরিকল্পনায়, দু’ হাজার ছাব্বিশ সাল নাগাদ কেন্দ্রীয় সরকারের বাজেট ঘাটতি ৩৩৭ বিলিয়ন ডলার কমানো যাবে। CBO বলছে- দু’ হাজার সাতাশেই কেন্দ্রীয় সরকারের ব্যয়ের পরিমান দাঁড়াবে চার লক্ষ কোটি ডলার যা কিনা ঐ ঘাটতিতেই যোগ করবে আরো ৫৫৯ বিলিয়ন ডলার।অর্থনীতিবিদ হিসেবে এ পরিসংখ্যানের যাথার্থ কতখানি যুক্তিগ্রাহ্য অনুমিত হয়, আপনার কাছে?

CBO বলছে- ওবামা প্রশাসন প্রস্তাবিত ব্যবস্থায় বীমা না করালে তার জন্যে যে জরিমানা নির্ধারিত রয়েছে, নতুন ব্যবস্থায তা রদ করার বিধান যুক্ত করায়,মোট ব্যয়ের হিসেবে হ্রাস পরিলক্ষিত হচ্ছে – কিন্তু বীমার প্রিমিয়াম বেড়ে গেলে যে লোকজন বীমা করার ব্যাপারেই অনীহা প্রকাশ করবে, তার কি হবে? কোনো মন্তব্য!

XS
SM
MD
LG