অ্যাকসেসিবিলিটি লিংক

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার অসুস্থতা নিয়ে বিতর্কের মধ্যে নতুন তথ্য হাজির করেছে সুপ্রিমকোর্ট। এক বিবৃতিতে সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম জানান, নৈতিক স্খলনসহ ১১টি অভিযোগ রয়েছে প্রধান বিচারপতি এস কে সিনহার বিরুদ্ধে।

বিবৃতিতে বলা হয়, এস কে সিনহা ছাড়া আপিল বিভাগের ৫জন বিচারপতিকে গত ৩০শে সেপ্টেম্বর প্রেসিডেন্ট আবদুল হামিদ বঙ্গভবনে ডেকে পাঠান। এ সময় প্রেসিডেন্ট বিচারপতিগণের কাছে সিনহার বিরুদ্ধে ১১টি অভিযোগ উত্থাপন করেন। পরে বিচারপতিগণ এক বৈঠকে মিলিত হয়ে সিনহার কাছে জবাব চান। এর কোন সদুত্তর না আসায় তারা প্রধান বিচারপতির সঙ্গে একই বেঞ্চে না বসার ব্যাপারে একমত হন। প্রধান বিচারপতি তখন তাদের বলেন, এ ক্ষেত্রে তিনি পদত্যাগ করবেন। সুপ্রিমকোর্টের বিবৃতিটি যখন এলো তখন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে ঢাকা ছেড়ে গেছেন। ঢাকা ত্যাগের আগে প্রধান বিচারপতি সাংবাদিকদের বলেন, তিনি অসুস্থ নন। আবার দেশে ফিরবেন।

সরকার উচ্চ আদালতের ওপর হস্তক্ষেপ করছে এই অভিযোগও আনেন। ওদিকে বিরোধী বিএনপি বলেছে, প্রধান বিচারপতি সত্য কথা বলে গেছেন। দলটির মহাসচিব মীর্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের বলেন, একটি গণতান্ত্রিক রাষ্ট্রের তিনটি স্তম্ভের প্রধান স্তম্ভ বিচার বিভাগের প্রধানকে যদি চাপ সৃষ্টি করে নিষ্ক্রিয় করা হয় তাহলে এই বাংলাদেশ কোন রাষ্ট্র। সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি বলেছে, প্রধান বিচারপতি যে অসুস্থ নন এটা এখন আর বলার অপেক্ষা রাখে না। আইন মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবদুল মতিন খসরু জানিয়েছেন, সিনহার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্ত করা হবে। ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী।


XS
SM
MD
LG