অ্যাকসেসিবিলিটি লিংক

নোম্যান্সল্যান্ডে আটকে পড়া হাজার হাজার রোহিঙ্গাকে প্রবেশের অনুমতি দিয়েছে বাংলাদেশ


গত রোববার রাত থেকে বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের নোম্যান্সল্যান্ডে বাংলাদেশ অংশের উখিয়ার আনজুমানপাড়া এবং আশপাশের এলাকায় আটকেপড়া অনুপ্রবেশ প্রত্যাশী হাজার হাজার রোহিঙ্গাকে বৃহস্পতিবার বাংলাদেশ কর্তৃপক্ষ প্রবেশের অনুমতি দিয়েছে। তাদের সেনাবাহিনী, সীমান্তরক্ষী বাহিনী বিজিবি এবং মানবিক সহায়তাকারী সংস্থাগুলো উখিয়ার বালুখালী অস্থায়ী আশ্রয় শিবিরে নিয়ে যাওয়া শুরু করেছে।

রোববার রাত থেকে বাংলাদেশ কর্তৃপক্ষ হঠাৎ করে রোহিঙ্গা অনুপ্রবেশ বন্ধ করে দিয়েছিল। সোমবার আশ্রয় প্রার্থীদের সংখ্যা ২০ হাজারের মতো হলেও বুধবার রাত পর্যন্ত বিভিন্ন পয়েন্টে তাদের সংখ্যা ৫০ থেকে ৬০ হাজার হয়েছিল। স্থানীয়রা বলছেন, একদিকে প্রখর রোদ, আবার মুষলধারার বৃষ্টির মধ্যে খাদ্য, চিকিৎসাবিহীন অবস্থায় পরে শত শত নারী এবং শিশু অসুস্থ হয়ে পড়েছেন।

এদিকে, জাতিসংঘ শিশু তহবিল ইউনিসেফ আশ্রয় প্রার্থী শিশুদের চরম দূরবস্থার কথা জানিয়ে এদের সহায়তায় অর্থ সাহায্যের সংকট ও অপ্রতুলতায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে। জেনেভা থেকে এক বিবৃতিতে সংস্থাটি বলেছে, ৬ মাসের জন্য ৭৬ মিলিয়ন ডলারের অর্থ সাহায্যের প্রয়োজনের কথা উল্লেখ করে আন্তর্জাতিক সাহায্যের আবেদন জানানো হলেও, এ পর্যন্ত মাত্র ৭ শতাংশ সাহায্য পাওয়া গেছে। এ অবস্থায় জরুরি ভিত্তিতে অর্থ পাওয়া না গেলে রোহিঙ্গা শিশুদের সহায়তা অব্যাহত রাখা ইউনিসেফ-এর পক্ষে সম্ভব হবে না বলে বিবৃতিতে বলা হয়।...ঢাকা থেকে আমীর খসরু

please wait

No media source currently available

0:00 0:01:11 0:00

XS
SM
MD
LG