অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ায় অস্ত্রবিরতির দাবী থেকে সরে আসছে না জাতিসংঘ- ষ্টাফান দে মিস্তুরা


সিরিয়ায় মানবিক সাহায্য দেয়ার সুযোগ সৃষ্টির লক্ষ্যে ৩০ দিনের অস্ত্রবিরতির দাবী থেকে সরে আসছে না জাতিসংঘ; সিরিয়ায় জাতিসংঘের বিশেষ দূত ষ্টাফান দে মিস্তুরা বৃহস্পতিবার জিনিভায় এক অনুষ্ঠানে আবারো এ দাবী তুলেছেন।

সিরিয়ার সরকারপন্থী এবং বিরোধী পক্ষ উভয় পক্ষকেই একে অপরের প্রতি আক্রমন থেকে বিরত থাকার আহবান জানিয়ে তিনি ঘোতা অঞ্চলে চরম বিপর্যয়ে থাকা মানুষকে মানবিক সাহায্য পাঠানোর সুযোগ দিতে তাদেরকে অনুরোধ জানান।

তিনি বলেন জাতিসংঘ তাদেরকে অনুরোধ করতে করতে বিরক্ত এবং ব্যর্থ হলেও আমরা এ দাবী থেকে নড়ছি না এবং আমরা দৃঢ় সংকল্পবদ্ধ যে ঘোতা অঞ্চলটি যেনো আলেপ্পোর অবস্থায় রূপ না নেয়, সে চেষ্টা করেই যাবো।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ শনিবার ঐ অঞ্চলে অস্ত্র বিরতী করার এক প্রস্তাব দেয় যাতে পূর্ব ঘোতার বিপর্যস্ত জনগোষ্ঠিকে স্বাস্থ্য ও মানবিক সেবা দেয়ার সুযোগ হয়। ২০১৩ সাল থেকে ঘোতা বিদ্রোহীদের দখলে রয়েছে।

জাতিসংঘ সহায়তা সংস্থার প্রধান মার্ক লো-কক বুধবার জোর দিয়ে উভয় পক্ষকে অনুরোধ করেছেন অস্ত্র বিরতী কার্যকর করতে। বলেছেন জাতিসংঘ সেখানে মানবিক সহায়তা দিতে সম্পূর্নভাবে তৈরী। ১৮ ই ফেব্রুয়ারী থেকে ঘোতায় সংঘর্ষে ৫৮০ জনের মৃত্যূর খবর জানা গেছে।

XS
SM
MD
LG