অ্যাকসেসিবিলিটি লিংক

বর্ষায় রোহিঙ্গারা মানবিক বিপর্যয়ের মুখোমুখি হবে


আসন্ন বর্ষা মওসুমে কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গারা আরেক দফা মানবিক বিপর্যয়ের মুখোমুখি হতে পারেন। পাহাড়ি ঢালুতে নির্মিত অস্থায়ী ক্যাম্পগুলো ধ্বসে যেতে পারে। অস্থায়ীভাবে স্থাপিত ল্যাট্রিন ও টিউবওয়েল ভেসে গেলে নয়া সংকট তৈরি হবে। এনজিও ব্যুরোর সাম্প্রতিক এক বৈঠকে কর্মকর্তারা এমন আশঙ্কাই ব্যক্ত করেছেন। কর্মকর্তারা মনে করেন, বৃষ্টিতে বালুভর্তি বস্তা রোহিঙ্গাদের নিরাপত্তা দিতে পারবে না। ঘূর্ণিঝড়ের আশঙ্কা তো আছেই। প্রায়ই ঘূর্ণিঝড় হানা দেয় এসব এলাকায়। ইউএনএইচসিআর ইতিমধ্যেই মত দিয়েছে ভূমিধ্বস ও বন্যার হুমকিতে পড়বেন কমপক্ষে ১ লাখ শরণার্থী।

অল্প আগে মুঠোফোনে কথা বলেছিলাম রাখাইনের মংডু জেলার কুমিরখালী থেকে প্রাণ বাঁচাতে পরিবার নিয়ে বাংলাদেশে আসা মোস্তাক আহমদের সঙ্গে। এই মুহূর্তে তিনি উখিয়ার কুতুপালং শরণার্থী ক্যাম্পের পশ্চিমে এক পাহাড়ি ঢালে অবস্থান করছেন। বললেন, ভয়ে আছি। আতঙ্কে আছি। বৃষ্টি হলে না জানি কী হয়? কারণ বালু মাটির পাহাড়ি ঢালে ত্রিপল দিয়ে ঘর বেধে মাথা গুজেছি।

উল্লেখ্য, গত ২৫শে আগস্ট রাখাইনের উত্তরাঞ্চলে সহিংসতা শুরুর পর প্রায় ৭ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরীর রিপোর্ট

please wait

No media source currently available

0:00 0:00:39 0:00

XS
SM
MD
LG