অ্যাকসেসিবিলিটি লিংক

ট্রাম্প প্রশাসনের চাপের মুখে কমজোর উত্তর কোরিয়া


গতকাল শুক্রবার হোয়াইট হাউস জোরের সঙ্গেই বলেছে- প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিযার নেতা কিম জং ঊনের মধ্যেকার মুখোমুখি আলোচনায় সম্মত হতে যুক্তরাষ্ট্রের পক্ষে ছাড়ের মাত্রা ছিলো শূন্য।

হোয়াইট হাউসের প্রেস সচিব সেরা হাকাবী স্ন্যান্ডার্স বলেন – আমরা শক্তপোক্ত অবস্থান থেকেই কথাবার্তা বলছি- আগের প্রশাসনগুলোর সময় যেটা ছিলোনা। বলেন – ট্রাম্প প্রশাসনের জবরদস্ত চাপের মুখে উত্তর কোরিয়া কমজোর অবস্থানে রয়েছে। স্যান্ডার্স বলেন – পিয়ংইয়াংয়ের তরফে নিরংকূশ উদ্যোগ এবং তৎপরতা দেখা ভিন্ন প্রেসিডেন্ট আলোচনায় সম্মত হতেন না।

দক্ষিন কোরিয় কর্মকর্তাদের কথায়, আন্ত:কোরিয়া শীর্ষ বৈঠকে পারমানবিক অস্ত্র ও ব্যালাস্টিক ক্ষেপনাস্ত্র বিরতির সে প্রতিশ্রুতিই ব্যক্ত করা হয়েছে। প্রেসিডেন্ট যাই চেয়েছেন একদম সেটাই পাচ্ছেন – আর তা হ’লো, উত্তর কোরিয়ার পরমানূ বিমুক্তি – বলেন সেরা হাকাবী স্যান্ডার্স।

হোয়াইট হাউস জোরের সঙ্গে বলছে- ট্রাম্পের এই যে চমকে দেওয়া সম্মতি, মে’ মাস নাগাদ কিমের সঙ্গে বৈঠকে বসা নিয়ে, দক্ষিন কোরিয়ার কর্মকর্তারা যে বার্তা ঘোষনা করেন বৃহস্পতিবারদিন, সেটি কয়েক মাসের প্রস্তুতির ফসল যাতে কিনা যুক্তরাষ্ট্র সরকারের সংশ্লিষ্ট সংস্থা সমুহের সম্পৃক্ততা ছিলো।

চীনের রাষ্ট্র পরিচালিত শিনহূয়া বার্তা সংস্থা পরিবেশিত খবরে বলা হয়- কোরিয় উপদ্বীপের ভবিষ্যত শান্তিপূর্ণভাবে নিস্পন্ন করায় যুক্তরাষ্ট্র প্রেসিডেন্টের এই যে সদিচ্ছা, এতে শি ট্রাম্পকে সাধুবাদ জানিয়েছেন। শুক্রবার সাংবাদিকেরা বারবার স্যান্ডার্সকে জিজ্ঞেস করেন – কোথায়, কবে ঐ ট্রাম্প-কিম বৈঠক অনুষ্ঠিত হবে, এ প্রশ্নে তাঁর জবাব ছিলো বিস্তারিত খুঁটিনাটি নিয়ে আলোচনা-বিবেচনা চলছে, এখনো নির্দিষ্টভাবে কিছু স্থির হয়নি।

XS
SM
MD
LG