অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার ষাইটজন কূটনীতিককে এক সপ্তাহের মধ্যে যুক্তরাষ্ট্র ছেড়ে যাওয়ার নির্দেশ


রূশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরফ বলেছেন, যুক্তরাষ্ট্র যে রাশিয়ার ষাইটজন কূটনীতিককে, গুপ্তচরের দায়ে অভিযুক্ত করে এক সপ্তাহের ভেতর যুক্তরাষ্ট্র ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দিয়েছে, তাঁর সরকার তার প্রতুত্তর দেবে।

হোয়াইট হাউস বলছে ফ্রান্স, জার্মানী ও পোল্যান্ডসহ অপর ২২টি দেশও সর্বমোট ৭৭ সংখ্যক রুশ গোয়েন্দা কর্মিকে বহিস্কার করেছে। এ তালিকায় অস্ট্রেলিয়ার নাম নেই- তারা আজ ঘোষনা দিয়ে বলেছে– তারা অঘোষিত দু’ই গোয়েন্দা কর্মিকে বহিস্কার করছে।

লাভরফ এই ব্যাপক বহিস্করণকে যুক্তরাষ্ট্রের তরফের প্রচন্ড চাপই দায়ি বলে দোষ চাপাচ্ছে।

যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপ এবং সেইসঙ্গে এ দেশে রাশিয়ার একটি কনস্যুলেট বন্ধ করা, যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতরের ভাষ্যে, মস্কোর তরফে রাসায়নিক অস্ত্র কনভেনশনের উদগ্র লংঘন এবং আন্তর্জাতিক আইন ভঙ্গের প্রতুত্তর- এবং যা কিনা বৃটেনে রাশিয়ার এক দ্বিমুখি চর ও তাঁর কন্যার ওপর পরিচালিত নার্ভ বিষের হামলার সঙ্গে সংশ্লিষ্ট।

ঐ নার্ভ বিষ প্রয়োগের হামলা হয়েছিলো যুক্তরাজ্যের সলসবেরীতে মার্চের চার তারিখে। বৃটেন ও পশ্চিমা দেশসমুহ এবং সেই সঙ্গে নেটো জোট এজন্যে রাশিয়াকে দোষারোপ করেছে।

প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এই গেলো মঙ্গলবারেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুটীনের সঙ্গে কথা বলেন। কর্মকর্তারা বলছেন- ঐ কূটনীতিকদের বহিস্করণ বিষয়ক আলোচনায় তিনিও সংশ্লিষ্ট থেকেছেন।

XS
SM
MD
LG