অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তান ও রাশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক বাড়ছে


পাকিস্তান ও রাশিয়া তাদের মধ্যেকার অনাস্থা-অবিশ্বাস এবং বৈরিতার সীমানা অতিক্রম করে দ্বিপাক্ষিক সম্পর্ক- রাজনৈতিক, সামরিক ও অর্থনীতির ক্ষেত্রে, পুন:স্থাপন করতে-সম্প্রসারিত করতে, দ্রুত গতিতে এগিয়ে চলেছে – বললেন পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খুররম দাস্তগীর।

পাকিস্তানের মন্ত্রী এই মুহুর্তে মস্কোয় রয়েছেন – সেখানে, আন্তর্জাতিক আরক্ষা সম্মেলনে অংশ নিচ্ছেন তিনি। যাত্রার আগে ভয়েস অফ এ্যামেরিকাকে তিনি জানান- আফগানিস্তানে মস্কোর বর্ধমান সংশ্লিষ্টতা, ইসলামাবাদের দৃষ্টিতে, যুদ্ধ বিধ্বস্ত দেশটিতে সন্ত্রাস প্রতিরোধ ও শান্তি কায়েমে গুরুত্বপুর্ণ অবদান বলে মনে করে ইসলামাবাদ।

যুক্তরাষ্ট্র যে ১৯ শ’ ৮০-র দশকে আফগানিস্তানে সোভিয়েট দখলদারীর বিরুদ্ধে লড়তে আফগান মুজাহিদদেরকে মদত জোগাতে অস্ত্রশস্ত্র- অর্থ সম্পদ পাঠিয়েছিলো, পাকিস্তানের সামরিক বাহিনী ও গুপ্তচরেরা সেকাজে সাহায্য করেছিলো। ওসব দেখে মস্কো ত্বরিৎ ইসলামাবাদের সঙ্গে সকল সম্পর্ক ছিন্ন করে দেয়।

এখন মস্কোর সঙ্গে ইসলামবাদের সম্পর্ক সুস্থিত পর্যায়ে বিরাজ করছে- দাস্তগীর উল্লেখ করেন। ইতিহাসের একটা অধ্যায় অতিক্রম করে দু’দেশই এখন নতুন একটা অধ্যায়ের সূচনা পর্ব নিয়ে এগিয়ে চ’লেছে সামনের পানে।

XS
SM
MD
LG