অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের বন্ধুত্ব চিরকালের জন্যে সুরক্ষিত করার অঙ্গীকার


যুক্তরাষ্ট্রে সফররত ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়ের ম্যাক্রোঁ এবং প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প যৌথ সংবাদ সম্মেলনে বৈশ্বিক সংকটগুলো সমন্বিত প্রয়াসে সমাধানের প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।

এর আগে বিশেষ অনুষ্ঠানের মধ্যে দিয়ে ফরাসী প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁকে হোয়াইট হাউজে স্বাগত জানিয়েছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর ৫টি শাখার ৫০০ সদস্য এক বিশেষ অভিবাদনের মাধ্যমে অভ্যর্থনা জানান ম্যাক্রোঁকে। সন্ধ্যায় রাষ্ট্রীয় নৈশভোজে ওয়াশিংটন ন্যাশনাল অপেরা কোম্পানী আয়োজন করছে বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানের।

সিরিয়ায় যৌথ অভিযানে বৃটেনের পাশাপাশি ফ্রান্সের অংশগ্রহনের জন্য প্রেসিডেন্ট ট্রাম্প ধন্যবাদ জানান ম্যাক্রঁকে। বলেন, “এখনই সময় পরাক্রমের, তাই আসুন আরো শক্তিশালি, ঐক্যবদ্ধ হই। আসুন আমাদের অতীতকে সম্মানিত করি। ভবিষ্যৎকে মোকাবেলা করি আত্মবিশ্বাসের সঙ্গে। আসুন স্বাধীনতা ও শান্তির জন্যে যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের বন্ধুত্ব চিরকালের জন্যে সুরক্ষিত করি”।

প্রেসিডেন্ট ট্রাম্পের মতোই ম্যাক্রঁও বলেন, “যুক্তরাষ্ট্র ও ফ্রান্স যৌথভাবেই সন্ত্রাসকে প্রতিহত করবে। আমরা এক সঙ্গে সমৃদ্ধির এক নতুন ধরণ তৈরী করবো”।

মঙ্গলবার দুই প্রেসিডেন্টের বৈঠকে ফ্রান্স-যুক্তরাষ্ট্র দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়াদী ছাড়াও গুরুত্ব পায় সিরিয়া যুদ্ধ, ইরানের পারমানবিক কর্মসূচী ও এ্যালুমিনিয়াম ও ষ্টিল আমদানীতে যুক্তরাষ্ট্রের শুল্ক বসানোর বিষয়গুলো।

বুধবার এমানুয়েল ম্যক্রোঁ কংগ্রেস অধিবেশনো যোগ দেবেন।

XS
SM
MD
LG