অ্যাকসেসিবিলিটি লিংক

গুয়াতেমালার ফুয়েগো আগ্নেয়গিরির উদ্গীরণে ৬৯ জন নিহত


গুয়াতেমালার ফূয়েগো আগ্নেয়গিরির লাভা, গ্যাস এবং পাথর খন্ডের উদ্গীরণের করাল গ্রাস থেকে হাতে গোনা যে কয়েকজনের মরদেহ উদ্ধার করা গিয়েছে-পরিচিতি সনাক্ত করা গিয়েছে, গুয়াতেমালার ঐ জনপদটির প্রাণে রক্ষা পাওয়া মানুষজন সেই তাঁদের স্মরণে শোক প্রকাশ করছেন। বলা হচ্ছে এ উদ্গীরণে কম হ’লেও মৃত্যু হয়েছে ৬৯ ব্যক্তির এবং আশ পাশের গ্রাম বসতিগুলো চাপা পড়েছে পুরু ভষ্ম আর কাদাধ্বসের নিচে।

শোকার্ত মানুষজন শবদেহের কাসকেড কাঁধে নিয়ে সড়ক পথ ধ’রে এগিয়ে যাচ্ছেন এমোন সব চিত্র দেখা গিয়েছে স্থানীয় টেলিভিশনের সম্প্রচারে।

উদ্ধারকর্মিরা এখনো অব্দি প্রাণে কেউ বেঁচে রয়েছেন কিনা তা নিশ্চিত করতে সন্ধান তৎপরতা চালিয়ে যাচ্ছেন। কতৃপক্ষ ইতিমধ্যে মৃতের সংখ্যা আরো বেড়েছে ব’লে জানিয়েছেন। সংখ্যা আরো বাড়তে পারে ব’লেও আশংকা ব্যক্ত করা হয়েছে।

দূর্যোগ ব্যবস্থাপনা সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান- রবিবারের ঐ আগ্নেয়গিরির উদ্গীরণে দশ লক্ষাধিক মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। আগ্নেয়গিরির আশপাশের বসতি এলাকাগুলো থেকে ৩ হাজার ২ শ’ ৬৫ জনকে নিরাপদ দূরত্বে সরিয়ে নেওয়া হয়েছে এবং জনা বিশ লোককে স্বাস্থ কেন্দ্রে নিয়ে ভর্তি করা হয়েছে। উদ্ধারকর্মিরা এখনো তাঁদের উদ্ধার-সন্ধান তৎপরতা চালিয়ে যাচ্ছেন লাগাতার।


XS
SM
MD
LG