অ্যাকসেসিবিলিটি লিংক

সূপ্রিম কোর্টের বিচারপতি পদে ব্রেট ক্যাভেন'কে মনোনিত ক’রলেন প্রেসিডেন্ট ট্রাম্প


প্রেসিডেন্ট ট্রাম্প সূপ্রিম কোর্টের বিচারপতির পদের জন্যে মনোনিত ক’রলেন Brett Kavanaugh-কে। ইনি এখন শীর্ষ আদালতের ঐ পদটিতে মনোনয়ন পাকাপোক্ত করতে, মনোনয়ন যাতে কংগ্রেসে অনুমোদিত হয় সেই সূরক্ষা নিশ্চিত ক’রতে প্রথম যে পদক্ষেপটি তাঁর নেওয়া দরকার সেটিই নিতে চলেছেন। মনোনয়ন প্রক্রিয়ার লড়াইয়ে নামার আগে কংগ্রেসের সেনেট সভার বিধায়কদের মধ্যে নিজ সমর্থন সঞ্চারণের প্রক্রিয়ায় ব্রতি হ’তে চলেছেন তিনি আজ থেকেই। ট্রাম্প, অবসর নিতে চ’লেছেন যে বিচারপতি সেই এ্যান্টনী কেনেডীর যায়গায় গদ্দীনশিন ক’রতে বেছে নিয়েছেন বিচারপতি Kavanaugh-কে। ট্রাম্প বলেছেন – এ্যামেরিকায় এঁর চেয়ে বেশি যোগ্য- বেশি উপযুক্ত আর কেউই নেই। হোয়াইট হাউসের ইস্ট রূম থেকে টেলিভিশনে প্রচারিত ঘোষনায় ট্রাম্প বলেন – অসাধারণ বৈচারিক মেধা সম্পন্ন ব্যক্তি এই বিচারক Kavanaugh.

রক্ষণশীল নিতি আদর্শের প্রতিই ঝোঁকটা তাঁর বেশি এই যে বিচারক – বয়স তাঁর ৫৩ বছর- গত বারো বছর যাবত ফেডারেল জাজ হিসেবে কর্মরত থেকেছেন- নির্বাহী বিভাগের রাজনীতি-বিতর্ক কোনো দিকই তাঁর অজানা নয়। তাঁর এই মনোনয়ন নিয়ে দূ’দলেই প্রতিক্রিয়া ব্যক্ত হতে শোনা গিয়েছে ইতিমধ্যেই।

সেনেট সভার সংখ্যাগরিষ্ঠ দলনেতা মিচ ম্যাকোনেইল দারুন যোগ্য মনোনয়ন ব’লে সাধুবাদ করেছেন তাঁর – সেনেট জুডিশিয়ারী কমিটির চেয়ারম্যান আয়োয়ার রেপাবলিকান দলিয় বিধায়ক চাক গ্রেসলীও দারুন একখানা মনোনয়ন বলে সুখ্যাতি করেছেন তাঁর।

ওদিকে, সূপ্রীম কোর্ট ভবনের বাইরে, বিপুল সংখ্যক প্রতিবাদীদের সমাবেশে ডেমোক্র্যাট দলের তরফে সেনেট বিধায়ক কোরী বুকার – এলিযাবেথ ওয়ারেন মনোনয়নের বিপক্ষে বক্তব্যের অবতারনা করেন- প্রতিবাদ জ্ঞাপন করেন।

XS
SM
MD
LG