অ্যাকসেসিবিলিটি লিংক

জাতি স্মরণ করলো বঙ্গবন্ধুকে


Bangabandhu

গভীর শোক আর শ্রদ্ধায় জাতি স্মরণ করেছে বাংলাদেশের স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। জাতীয় শোক দিবসের দিনে সকালে ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে নীরবে কিছু সময় দাঁড়িয়ে থাকেন তারা। তিন বাহিনীর একটি চৌকষ দল এ সময় সশস্ত্র সালাম জানায়।

প্রেসিডেন্ট-প্রধানমন্ত্রীর পর স্পিকার শিরীন শারমিন চৌধুরী, প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানান। দিনের একটু পরের দিকে বোন শেখ রেহানাকে নিয়ে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানান শেখ হাসিনা। সেখানেও আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। জাতীয় শোক দিবস উপলক্ষে সরকারি ছুটি থাকলেও শিক্ষা প্রতিষ্ঠানসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

পাড়া-মহল্লায় বঙ্গবন্ধুর ভাষণ প্রচার করে ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা।

১৯৭৫ সালের ১৫ই আগস্ট সেনাবাহিনীর একদল কর্মকর্তা ও সৈনিকের হাতে সপরিবারের নিহত হন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ২১ বছর পর ক্ষমতায় এসে আওয়ামী লীগ হত্যাকারীর বিচারের উদ্যোগ নেয়। এ মামলায় সুপ্রিম কোর্টের রায় এরই মধ্যে আংশিক কার্যকর হয়েছে তবে ছয় জন আসামি এখনও পলাতক রয়েছে।

XS
SM
MD
LG