অ্যাকসেসিবিলিটি লিংক

জন ম্যাককেইন এর জীবনাবসান


যুক্তরাষ্ট্রের সেনেটর, ভিয়েতনাম যুদ্ধের বীর সেনা ও সাবেক প্রেসিডেন্ট প্রার্থী জন ম্যাককেইন স্থানীয় সময় শনিবার,২৫ আগস্ট, ৮১ বছর বয়সে মৃত্যু বরন করেছেন। এসময় পরিবারের সদস্যরা তার পাশে ছিলেন।

২০১৭ সালের জুলাইয়ে ম্যাককেইনের মস্তিষ্কে টিউমার ধরা পড়ে। এরপর থেকে তিনি চিকিৎসাধীন ছিলেন। তবে শুক্রবার তিনি চিকিৎসা আর নেবেন না বলে ঘোষনা দেন।

এক টুইটার বার্তায় ম্যাককেইনের মেয়ে মেগান বলেন, তার জীবনকাল একটি উদাহরণ হয়ে থাকবে। বাবার সঙ্গে যেভাবে দিনগুলো কাটিয়েছিলাম এখন সেভাবে আর কাটানো যাবে না।

জন ম্যাককেইন এর পরিবার
জন ম্যাককেইন এর পরিবার

ছয় মেয়াদে সিনেটর হিসেবে দায়িত্ব পালন করেন ম্যাককেইন। ২০০৮ সালে রিপাবলিকান দল থেকে প্রেসিডেন্ট পদে লড়েছিলেন তিনি। তাঁর প্রতিপক্ষ ছিলেন ডেমোক্রেট দলের বারাক ওবামা।

ভিয়েতনাম যুদ্ধের সময় যুদ্ধবিমানের পাইলট ছিলেন ম্যাককেইন। যুদ্ধে তাঁর বিমান ভূপাতিত করার পর তিনি যুদ্ধবন্দি হিসেবে পাঁচ বছর কারাগারে ছিলেন। তাঁর ছেলে ও নাতিরা নেভির অ্যাডমিরাল হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি এবং উনার পরিবার বাংলাদেশ থেকে একজন কন্যাকে দওক নিয়েছিলেন।

জন ম্যাককেইনের বাংলাদেশ থেকে নেওয়া দত্তক কন্যা ব্রিজেট ম্যাককেইন
জন ম্যাককেইনের বাংলাদেশ থেকে নেওয়া দত্তক কন্যা ব্রিজেট ম্যাককেইন

ম্যাককেইনের মৃত্যুতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শোক প্রকাশ করে টুইট করেছেন। তিনি বলেন, জন ম্যাককেইনের পরিবারের জন্য গভীর সহানুভূতি ও সম্মান জানাচ্ছি। তার আত্মার শান্তি কামনা করছি।

XS
SM
MD
LG