অ্যাকসেসিবিলিটি লিংক

মিয়াম্মারে নাউক ইয়ে ক্যাম্পে গুলিবর্ষনের ঘটনায় উদ্বিগ্ন জাতিসংঘ


মিয়াম্মার পুলিশ বাহিনীর তরফেই হয়েছে ব’লে অভিযোগে যে গুলিবর্ষনের কথা বলা হয়, তাতে জাতিসংঘ কর্মকর্তাদের মধ্যে আশংকার উদ্রেগ হয়েছে।

জাতিসংঘের আবাসিক ও মানবিক সমন্বয়ক ক্নুট ওসটবী এক টূইটবার্তায় লিখেছেন – মিয়াম্মারে, রাখাইন প্রদেশের মধ্যাঞ্চলবর্তী আহ নাউক ইয়ে ক্যাম্পের ঐ গুলিবর্ষনের ঘটনায় তিনি যারপরনাই উদ্বিগ্ন। ওখানে, ক্যাম্পে রয়েছেন দু’ হাজার বারো সালে সহিংসতার হাত থেকে রক্ষা পেতে পালিয়ে আসা মানুষজন। তিনি সংযম প্রদর্শনের জন্যে – সহিংসতা পরিহার করে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। রয়টার্স বার্তা সংস্থা প্রত্যক্ষদর্শিদের হাওয়ালা দিয়ে ব’লেছে – মিয়াম্মার পুলিশ গুলির আঘাতে চার রোহিঙ্গাকে জখম ক’রেছে রবিবারদিন এবং ক্যাম্প থেকে লোকজনকে পাচার করছিলো এ অভিযোগে দু’ ব্যক্তিকে আটক ক‘রেছে পুলিশ।

প্রতক্ষদর্শিরা বার্তা সংস্থা রয়টার্সকে ব’লেছেন – পুলিশ আসে যখন, লোকজন তখন কৌতুহলে নিয়ে দেখতে গেলে পর পুলিশ তাদের ওপর গুলি চালায়।

ওদিকে বাংলাদেশে রহিঙ্গা ক্যাম্পের ছোটো ছোটো ছেলেমেয়ে সহ প্রায় হাজার খানেক রোহিঙ্গা বিক্ষোভ ক‘রেছে প্রত্যাবাসনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে। বাংলাদেশের শরনার্থী কমিশনার আবূল কালাম ব’লেছেন – চুক্তিতে শর্ত যাই ধরা হয়েছে তাতে জোর ক‘রে রোহিঙ্গাদেরকে মিয়াম্মারে ফেরত পাঠানো যায় না।

XS
SM
MD
LG