অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র কেন্দ্রীয় সরকারের আংশিক অচলাবস্থা অবসানের চেষ্টা ব্যর্থ হয়েছে


U.S. Senate Majority Leader Mitch McConnell (R-KY) leaves the Senate floor and walks back to his office after the failure of both competing Republican and Democratic proposals to end the partial government shutdown in back-to-back votes on Capitol Hill in

আজ বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের সেনেট, প্রতিদ্বন্দ্বিতামূলক দলীয় প্রচেষ্টায় কেন্দ্রীয় সরকারের আংশিক বন্ধের অবসান ঘটানোর লক্ষ্যে ভোটাভুটির আয়োজন করে। তবে কোন সমঝোতায় পৌছাতে ব্যর্থ হয়।

দুইটি বিল নিয়ে ভোটাভুটি হয়েছে আজ । একটি হচ্ছে রিপাবলিকান-সমর্থিত একটি পদক্ষেপ। এতে মেক্সিকো সিমান্তে দেয়াল নির্মাণ এর জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দাবি করা ৫শ’ কোটি ডলারের তহবিল দেওয়ার কথা বলা হয়েছে অবৈধ কিশোর তরুণ অভিবাসীদের সাময়িক সুরক্ষা দেওয়ার বিনিময়ে। যাদের ড্রিমার নামে অভিহিত করা হয়।

অপরটি হচ্ছে, ডেমোক্র্যাট সমর্থিত বিল। ঐ প্রস্তাবে, সম্প্রতি অচল হয়ে পড়া সরকারি প্রতিষ্ঠানগুলোর জন্য ৮ই ফেব্রুয়ারি পর্যন্ত সরকারকে অর্থায়ন করার কথা বলা হয়েছে। তবে মেক্সিকো সীমান্তে দেয়ালের জন্য ট্রাম্পের দাবি তারা নাকচ করেছে।

দুটি বিলের কোনটিই পাশ হয়নি আজ । সিনেটে বিল পাস হতে হলে প্রতিটি বিলে ৬০ ভোট দরকার হয়। রিপাবলিকান-সমর্থিত বিলটি ব্যর্থ হয় ৫০-৪৭ ভোটে এবং ডেমোক্র্যাট সমর্থিত বিলটি ব্যর্থ হয় ৫২-৪৪ ভোটে । যদিও ৬ জন রিপাবলিকান, ডেমোক্র্যাট সমর্থিত বিলটিতে সমর্থন দিয়েছিলেন।

XS
SM
MD
LG