অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গা সংকট মোকাবেলায় অর্থ সাহায্যের আশানুরূপ সাড়া পাওয়া যায়নি


বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা সংকট মোকাবেলা ও তাদের প্রয়োজনীয়তা মেটানোর লক্ষ্যে জাতিসংঘ শুক্রবার দাতাদের অর্থ সাহায্যের প্রতিশ্রুতি আদায়ের যে বৈঠক ডেকেছিল ওই বৈঠকে অঙ্গীকার প্রাপ্তির আশানুরূপ সাড়া পাওয়া যায়নি। জাতিসংঘ ২০১৯ সালের জন্য ৯২০ মিলিয়ন ডলার আন্তর্জাতিক সাহায্যের যে আবেদন জানিয়েছিল তার বিপরীতে বৈঠকে দাতাদের কাছ থেকে মাত্র ১৩২ মিলিয়ন ডলার অর্থাৎ ১৪ দশমিক ৬০ শতাংশ সহায়তা প্রাপ্তির প্রতিশ্রুতি পাওয়া গেছে। বৈঠক শেষে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্রান্ডি সাংবাদিকদের বলেন, ১৩২ মিলিয়ন ডলারের প্রতিশ্রুতি পাওয়া গেছে। তবে ৪/৫টি বড় আন্তর্জাতিক দাতা খুব শিগগিরই তাদের প্রতিশ্রুতি ঘোষণা করার কথা জানাবে বলে জানিয়েছে। আশা করি সাহায্যের অংক ভবিষ্যতে আরও বাড়বে। এদিকে, আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবরে জানা গেছে, যুক্তরাষ্ট্র রোহিঙ্গাদের জন্য ৬০ মিলিয়ন ডলার মানবিক সহায়তার কথা ঘোষণা করেছে।
২০১৮ সালের দাতাদের বৈঠকে ৯৫১ মিলিয়ন ডলার সাহায্য চাওয়া হয়েছিল। আর ওই বৈঠকে এবং অব্যবহিত পরে ৭০ শতাংশের বেশি অর্থ প্রাপ্তির প্রতিশ্রুতি পাওয়া গিয়েছিল।
জেনেভা বৈঠকে অংশগ্রহণকারী বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, মিয়ানমার পরিস্থিতি নিরাপদে, মর্যাদার সাথে ও স্বেচ্ছায় রোহিঙ্গাদের দেশে ফেরার জন্য যথাযথ নয়। তিনি এ লক্ষ্যে মিয়ানমারের উপরে আন্তর্জাতিক চাপ বৃদ্ধির আহবান জানিয়েছেন।...ঢাকা থেকে আমীর খসরু

XS
SM
MD
LG