অ্যাকসেসিবিলিটি লিংক

মসজিদ হামলায় জড়িত বন্দুকধারী আইএস থেকে আলাদা নয়- এরদোয়ান


তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন নিউজিল্যান্ডের মসজিদ হামলায় জড়িত বন্দুকধারী ইসলামিক ষ্টেট জঙ্গীদের থেকে আলাদা নয়।

তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন নিউজিল্যান্ডের মসজিদ হামলায় জড়িত বন্দুকধারী ইসলামিক ষ্টেট জঙ্গীদের থেকে আলাদা নয়।

ওয়াশিংটন পোস্টে এরদোয়ানের লেখা এক নিবন্ধে তিনি উল্লেখ করেন ঐ হামলাকারীর শিক্ষা বা আদর্শকে খ্রিস্টান ধর্মের সঙ্গে মেলানোর কোনো পথ নেই।

আস্ট্রেলিয়ান শ্বেতাঙ্গ জাতীয়তাবাদী ব্রেন্টন টেরান্ট নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরের দুটি মসজিদে হামলা করে ৫০ জনকে হত্যা করে। একে কেউ কেউ ইসলাম ও খ্রীষ্টান ধর্ম বিশ্বাসের মধ্যেকার ঐতিহাসিক যুদ্ধের মত বলছেন। হামলাকারী অনলাইন পোস্টে বলে সে অভিবাসন ও মুসলীম বিদ্বেষী।

এরদোয়ান বলেন, ২৮ বছর বয়সী টের‍্যান্ট আসলে ধর্ম নয়; মানুষের মধ্যে বর্নবাদের বিষ ছড়াতে চেয়েছে। বলেন টের‍্যান্ট এবং আইএসের মধ্যে কোনো পার্থক্য নেই। আইএস যেভাবে তুরস্ক ফ্রান্স ইন্দোনেশিয়াসহ সর্বত্র সন্ত্রাসী হামলা চালিয়ে নিস্পাপ মানুষ মেরেছে; ঐ বন্দুকধারী নিউজিল্যান্ড তাই করেছে।

তিনি বলেন ক্রাইস্টচার্চ হামলার পর পশ্চিমা বিশ্বের দায়িত্ব বেড়ে গেলো; বর্ণবাদ প্রত্যাখান, বিদেশীদের নিয়ে আতংক প্রত্যাখ্যান এবং ইসলামোফোবিয়া বা ইসলামভিতি প্রত্যাখানের দায়িত্ব বাড়লো।

নিউজিল্যান্ড প্রধানমন্ত্রী জেসিন্দা আর্ডার্ন কর্তৃক পশ্চিমা নেতাদেরকে তাদের দেশে বসবাসরত মুসলিমদের বুকে আকড়ে নেয়ার অনুরোধের প্রশংসা করেন; এরদোয়ান।

XS
SM
MD
LG