অ্যাকসেসিবিলিটি লিংক

 উইকিলিক্স  এর প্রতিষ্ঠাতা জুলিয়ান আসেঞ্জ এর বিরুদ্ধে আনিত অভিযোগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র


Britain Assange Arrest

উইকিলিক্স  এর প্রতিষ্ঠাতা জুলিয়ান আসেঞ্জ এর বিরুদ্ধে আনিত অভিযোগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। এর আগে ব্রিটেনের পুলিশ উইকিলিক্স ‘এর প্রতিষ্ঠাতা জুলিয়ান আসেঞ্জকে গ্রেপ্তার করেছে। সাত বছরের ও বেশি সময় ধরে চলে আসা আইনি নাটকের এটি হচ্ছে সর্বসাম্প্রতিক পদক্ষেপ।

উইকিলিক্স এর প্রতিষ্ঠাতা জুলিয়ান আসেঞ্জ এর বিরুদ্ধে, কম্পিউটার হ্যাকিং ষড়যন্ত্র সংশ্লিষ্ট আমেরিকার পররাষ্ট্র মন্ত্রণালয়ের লাখ লাখ সামরিক ও কূটনৈতিক গোপন নথি ফাঁস করে দেওয়ায়, যুক্তরাষ্ট্র, বৃহস্পতিবার তাঁর বিরুদ্ধে আনিত অভিযোগ প্রকাশ করে।এর আগে ব্রিটেনের পুলিশ উইকিলিক্স ‘এর প্রতিষ্ঠাতা জুলিয়ান আসেঞ্জকে গ্রেপ্তার করেছে। সাত বছরের ও বেশি সময় ধরে চলে আসা আইনি নাটকের এটি হচ্ছে সর্বসাম্প্রতিক পদক্ষেপ।

মেট্রোপলিটান পুলিশের এক বিবৃতিতে জানানো হয় যে আদালতে আত্মসমর্পণ করতে ব্যর্থ হবার জন্য ২০১২ সালের জুন মাসে জারি করা এক গ্রেপ্তারি পরোয়ানা অনুযায়ী তাকে দূতাবাসে আটক করা হয়।

পুলিশ বলছে যে ইকুয়েডারের সরকার আসাঞ্জের রাজনৈতিক আশ্রয় প্রত্যাহার করার সিদ্ধান্তের পর ইকুয়েডারের রাষ্ট্রদূত , ব্রিটিশ পুলিশকে দূতাবাসে আসতে বলেন।

গতকালই ইকুয়েডারের প্রেসিডেন্ট লেনিন মরেনো এক ভিডিও বিবৃতিতে তাঁর দেশের অবস্থান ব্যাখ্যা করে বলেন , তাঁর আচরণ সীমা লংঘন করে গেছে।

আসাঞ্জ দূতাবাসে থাকার সময় একের পর এক নিয়ম লংঘন করেছেন বলে তিনি অভিযোগ করেন । এই সব নিয়ম লংঘনের মধ্যে ছিল বৈদ্যুতিন যন্ত্রপাতি বসানো, সুরক্ষা ক্যামেরায় প্রতিবন্ধকতা সৃষ্টি করা , প্রহরিদের সঙ্গে খারাপ আচরণ করা এবং কোন রকম অনুমতি ছাড়া দূতাবাসে গোপন নথিপত্র দেখা।

ইকুয়েডারের প্রেসিডেন্ট আরও বলেন যে মানবাধিকারের বিষয়টি লক্ষ্য রেখে , তাঁর সরকার ব্রিটেনকে অনুরোধ করেছে যে আসাঞ্জকে যেন বিচারের জন্য অন্য কোন দেশে পাঠানো না হয় এবং ব্রিটেন নিয়ম মতো লিখিত ভাবে বিষয়টি নিশ্চিত করেছে।

আসাঞ্জ যৌন হয়রানির অভিযোগে সুইডেনে বিচারের সম্মুখীন হওয়া এড়ানোর জন্য ২০১২ সাল থেকে লন্ডনে ইকুয়েডারের দূতাবাসে আশ্রয় নিয়েছিলেন।

সুইডেন পরে এই বিষয়ে তদন্ত বাতিল করে দেয় কিন্তু এই আশংকায় দূতাবাসের ভেতরেই থেকে যান যে যুক্তরাষ্ট্র সরকারের গোপন নথিপত্র উইকিলিক্স’এ প্রকাশের ব্যাপারে ব্রিটেন তাকে বিচারের জন্য যুক্তরাষ্ট্রে পাঠিয়ে দিতে পারে।[

XS
SM
MD
LG