অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের অসম রাজ্যে নাগরিকপঞ্জি থেকে বাদ গেলেন এক লক্ষের বেশি মানুষ


ভারতের অসম রাজ্যে খসড়া জাতীয় নাগরিকপঞ্জি থেকে বাদ গেলেন আরও এক লক্ষের বেশি মানুষ। আজ বুধবার তাঁদের নামের তালিকা প্রকাশিত হয়েছে।

ভারতের অসম রাজ্যে খসড়া জাতীয় নাগরিকপঞ্জি থেকে বাদ গেলেন আরও এক লক্ষের বেশি মানুষ। আজ বুধবার তাঁদের নামের তালিকা প্রকাশিত হয়েছে।

আজ অসমে এনআরসি কো-অর্ডিনেটরের পক্ষ থেকে ২০০৩ সালের নাগরিকত্ব আইন অনুযায়ী নাগরিকপঞ্জি থেকে বাদ পড়া ১,০২, ৪৬২ জনের নামের তালিকা প্রকাশিত হল। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী জাতীয় নাগরিকপঞ্জির পূর্ণাঙ্গ তালিকা প্রকাশিত হবে আগামী ৩১ জুলাই।

গত বছর জুলাই মাসে অসমে প্রথম খসড়া জাতীয় নাগরিকপঞ্জি প্রকাশিত হয়। বুধবার যে এক লক্ষের বেশি মানুষের নামের তালিকা প্রকাশিত হয়েছে, তাঁরা তখন নাগরিকপঞ্জিতে স্থান পেয়েছিলেন। কিন্তু এক বছরের মাথায় বাদ পড়েছেন। যাঁদের নাম বাদ পড়েছে, তাঁদের প্রত্যেককে আলাদা করে বাড়ির ঠিকানায় চিঠি দিয়ে জানানো হবে। তাঁরা এনআরসি হেল্প সেন্টারে ১১ জুলাইয়ের মধ্যে আবেদন করতে পারবেন।

কেন এক লক্ষের বেশি মানুষের নাম বাদ পড়ল ব্যাখ্যা করে এনআরসি অফিসের বিবৃতিতে বলা হয়েছে, কয়েকটি বিষয় বিবেচনা করে বাদ দেওয়া হয়েছে। যাঁরা ইতিমধ্যে বিদেশি বলে চিহ্নিত হয়েছেন, যাঁরা আদৌ ভোটার বলে গণ্য হতে পারেন কিনা, তা নিয়ে সন্দেহ আছে এবং যে ব্যক্তিদের বিরুদ্ধে ফরেনার্স ট্রাইব্যুনালে মামলা আছে। দীপংকর চক্রবর্তী, ভয়েস অফ আমেরিকা, কলকাতা

please wait

No media source currently available

0:00 0:00:33 0:00


XS
SM
MD
LG