অ্যাকসেসিবিলিটি লিংক

আফগান-তালেবান সম্মেলন সমাপ্ত


পঞ্চাশোর্ধ সংখ্যার আফগান মিলে তালেবানদের সঙ্গে উচ্চ মার্গের ব’লে বিবেচিত একটি সম্মেলন শেষ ক’রেছেন গতকাল সোমবার- সম্মেলন শেষে জারি করা যৌথ বয়ানে দেশটির গৃহযুদ্ধে হতাহতের সংখ্যাটি শুন্যে নামিয়ে আনার প্রয়োজনিয়তার কথা উল্লেখ করা হয় এবং সেই একই সঙ্গে দোহায় তালেবান ও যুক্তরাষ্ট্রের মধ্যে যে নিস্পত্তি আলোচনা চ’লছে এখন, তাতে অস্তিবাচক একটা ফলাফল পাওয়ার প্রত্যাশা ব্যক্ত করা হয়।

দেশটির আঠারো বছরস্থায়ি সংঘাত খতম ক’রতে সর্বদলিয় ভিত্তিতে নিস্পত্তি আলোচনার প্রয়োজনিয়তা রয়েছে ব’লেও গুরুত্ব আরোপ করা হয়। টেকসই, নিরংকুশ এবং সম্মানজনক একটা নিস্পত্তি যা কিনা অংশগ্রহনকারী সকলের সম্মতি সাপেক্ষে হ’তে হবে এবং আফগান জনগনের চাহিদা পূরণ করবে যেটা, সেটি সম্পন্ন করা কেবল মাত্র অন্তর্ভুক্তিমূলক সামুদয়িক আলাপ আলোচনার মধ্যে দিয়ে হ’তে পারে ব’লে ঐ বয়ানে উল্লেখ করা হয়।

এ সম্মেলনে আফগান সরকারের সদস্যবর্গও যোগ দিচ্ছেন বিধায় এটিকে ঐতিহাসিক একটি সংঘটনরুপে চিহ্নিত করা হচ্ছে। এর আগে তালেবানরা, প্রত্যক্ষভাবে সরকারী কোনো প্রতিনিধির সঙ্গে কথাবার্তায় যেতে অনীহা প্রদর্শন ক’রে এসেছেন - ব’লতেন তাঁরা, কাবুল প্রশাষনের কোনো বৈধতা নেই- এ্যামেরিকানদের হাতের খেলার পুতুল তারা।

XS
SM
MD
LG