অ্যাকসেসিবিলিটি লিংক

জম্মু কাশ্মীর বিষয়ে সিদ্ধান্ত সঠিক- নরেন্দ্রো মোদী


জম্মু কাশ্মীর বিষয়ে সংবিধানের ৩৭০ ধারা তুলে নেয়ার সিদ্ধান্ত সঠিক বলে মন্তব্য করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্রো মোদী।

জম্মু কাশ্মীর বিষয়ে সংবিধানের ৩৭০ ধারা তুলে নেয়ার সিদ্ধান্ত সঠিক বলে মন্তব্য করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্রো মোদী।

বৃহস্পতিবার ভারতের ঐতিহাসিক রেড পোর্টে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে দেয়া ভাষণে তিনি বলেন জম্মু কাশ্মীর ও লাদাখের আগের অবস্থার কারনে সেখানে দুর্নিতী ও অনিয়মকে উৎসাহিত করা হতো। সেখানে নারী, আদিবাসি ও শিশুরা বিচার পেতেন না, বৈষম্যের শিকার হতেন।

নতুন নীতিমালা আনুযায়ী ভারতের যে কোনো এলাকার লোকজন কাশ্মীরে জমি বা সম্পত্তি কিনতে পারবেন। এই কারনে অনেক সমালোচক বলছেন মুসলিম সংখ্যাগরিষ্ঠ কাশ্মীরে অন্য ধর্ম বিশ্বাসী মানুষের সমাগম বাড়বে।

কাশ্মীর বিষয়ে ওই ঘোষণা দেয়ার আগে ৪ই আগষ্ট থেকে সেখানে নিরাপত্তা বাড়ানো হয়; নিয়োগ করা হয় বিপুল সংখ্যক নিরাপত্তা কর্মী। কাশ্মীরের ভেতর থেকে বাইরে সঙ্গে বিচ্ছিন্ন করা হয় যোগাযোগের মাধ্যম। কাশ্মীরের অনেক নেতাকে গৃহবন্দী করে রাখা হয়।

কাশ্মীর অবস্থা সম্পর্কে আলোচনা করতে জাতীসংঘ নিরাপত্তা পরিষদ শুক্রবার বৈঠকে বসছে। পরিষদের আগষ্ট মাসের সভাপতি পোলিশ রাষ্ট্রদূত জোয়ান্না রোনেকা বিষয়টি নিশ্চিত করেছেন। এটি হবে কাশ্মীর বিষয়ে ১৯৭১ সালের পর জাতীসংঘের প্রথম বিতর্ক।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান তার টুইটার এ্যাকাউন্টে এক সতর্ক বার্তায় ১৯৯৫ সালের বসনিয়া যুদ্ধের কথা স্মরণ করিয়ে দিয়ে বলেন তার প্রতিবেশী রাষ্ট্র পরিকল্পনা করছে সারব্রেনিকা ধরনের একটি হত্যাকান্ড ও মুসলিম জাতীগত নির্মূল অভিযান চালাতে।

ইসলামাবাদ থেকে ইতিমধ্যে ভারতের হাইকমিশনারকে বহিস্কার করা হয়েছে। স্থগিত করা হয়েছে ভারতের সঙ্গে সব ধরনের দ্বিপাক্ষিক বানিজ্য ও গনযোগাযোগ।

XS
SM
MD
LG