অ্যাকসেসিবিলিটি লিংক

রুদ্ধদার কক্ষে সাক্ষ্য দিচ্ছেন ইউক্রেনে যুক্তরাষ্ট্রের  দূত কুট ভকার


সম্প্রতি পদত্যাগকারি ইউক্রেনে যুক্তরাষ্ট্রের দূত কুট ভকার আজ প্রতিনিধি পরিষদের কমিটিগুলোর কাছে রুদ্ধদার কক্ষে সাক্ষ্য দিচ্ছেন।ইউক্রেনকে ঘিরে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের অভিশংসন বিষয়ক তদন্তের অংশ হিসেবে এই সাক্ষ্য গ্রহণ।

জুলাই মাসে ট্রাম্পের সঙ্গে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনেস্কীর ফোনালাপ , ঐ ফোনালাপের পর ভকারের কর্মকান্ড এবং ট্রাম্পের ব্যক্তিগত কৌশুলি রুডি জুলিয়ানির কার্যকলাপের উপরই প্রশ্ন করা হচ্ছে বলে মনে হয়। অভিযোগ হচ্ছে যে ট্রাম্প , যুক্তরাষ্ট্রের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের ব্যাপারে তদন্ত করতে জেলেনেস্কির উপর চাপ দিচ্ছিলেন।

এই অভিযোগটি আসে একটি গোপন তথ্য ফাঁসকারির সতর্কীকরণ বার্তার মাধ্যমে যা গত সপ্তায় সর্ব সমক্ষে প্রকাশ করা হয়। তাতে বলা হয় যে হোয়াইট হাউজের একাধিক কর্মকর্তার মতে ট্রাম্প এ ব্যাপারে তাঁর ব্যক্তিতগত দূত হিসেবে দু জনের সঙ্গে দেখা করতে কিংবা কথা বলতে জেলেনেস্কিকে চাপ দেন। এই দুজন হচ্ছেন জুলিয়ানি এবং অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার। ভকার, যার বিরুদ্ধে অভিযোগ হচ্ছে যে তিনি জুলিয়ানি ও জেলেনেস্কির মধ্যে বৈঠকের ব্যবস্থা করতে চেষ্টা করেছিলেন, তিনি এই অভিযোগত প্রকাশ হবার পর পর পদত্যাগ করেন।

XS
SM
MD
LG