অ্যাকসেসিবিলিটি লিংক

জেনেভা শরনার্থী ফোরামে রোহিঙ্গা সংকট নিরসণে কি অগ্রগতি


জেনেভা শরনার্থী ফোরামে রোহিঙ্গা সংকট নিরসণে কি অগ্রগতি

জাতিসংঘের সদর দপ্তরে প্রথমবারের মত গ্লোবাল রিফিউজি ফোরাম অনুষ্ঠিত হচ্ছে জেনেভায়; যেখানে শরণার্থী, রাষ্ট্র প্রধান, জাতিসংঘের নেতৃত্বস্থানীয় কর্মকর্তা, আন্তর্জাতিক সংস্থা, উন্নয়ন সংস্থা, ব্যবসায়ী নেতৃবৃন্দ, সুশীল সমাজের প্রতিনিধিসহ অনেকে মিলিত হয়েছেন বৈশ্বিক এ সঙ্কটের একটি গ্রহণযোগ্য সমাধানের পথ খুঁজতে।

জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর ফোরামটির আয়োজন করলেও সর্বাত্মক সহযোগিতা করছে সুইজারল্যান্ড। সহায়ক হিসাবে আছে কোস্টারিকা, ইথিওপিয়া, জার্মানি, পাকিস্তান ও তুরস্ক। আর ১১ লাখ বাস্তুচ্যুত মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠীর বাড়তি বোঝা বহনকারী বাংলাদেশও অংশ নিচ্ছে। পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। প্রায় ২০০০ অতিথির অংশগ্রহণে অনুষ্ঠিত ওই আলোচনা শেষ হচ্ছে আজ।

ঢাকার প্রত্যাশা- আলোচনায় বাংলাদেশের বড় সংকট রোহিঙ্গা ইস্যুর টেকসই সমাধানে আন্তর্জাতিক সহায়তা অব্যাহত রাখার অঙ্গীকারের পাশাপাশি সঙ্কটের উৎপত্তিস্থল মিয়ানমারের ওপর বৈশ্বিক চাপ আরও বাড়বে। বিচার আদালতে গাম্বিয়ার দায়ের করা রোহিঙ্গা গণহত্যার মামলার শুনানির পর শরনার্থী ফোরামের আলোচনার প্রেক্ষাপটে পূর্ণ নিরাপত্তা ও মর্যাদার সঙ্গে নিজের বসত ভিটায় ফিরে যাওয়ার বিষয়ে আশাবাদী হয়ে ওঠছেন কক্সবাজার ক্যাম্পে থাকা রোহিঙ্গারা।

এই ফোরামে রোগিঙ্গা ইসুতে বাংলাদেশের আশা কতোটা পূরণ হবে সে প্রশ্নে আজকের আলোচনায় অংশ নেন ঢাকা থেকে শরনার্থী ও অভিবাসন বিশেষজ্ঞ আসিফ মুনীর এবং কলকাতা থেকে শরনার্থী বিশ্লেষক গৌতম রায়চৌধুরী।

please wait

No media source currently available

0:00 0:35:54 0:00


XS
SM
MD
LG