অ্যাকসেসিবিলিটি লিংক

বোয়িংয়ের সিইও বরখাস্ত


FILE PHOTO: Boeing Co Chief Executive Dennis Muilenburg pauses while speaking during a news conference at the annual shareholder meeting in Chicago, Illinois, U.S., April 29, 2019. Jim Young/Pool via REUTERS/File Photo

পরপর বড় দুটি দুর্ঘটনার পর উড়োজাহাজ ও রকেট প্রস্তুতকারক মার্কিন বহুজাতিক কোম্পানিr বহুল বিক্রিত বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজের উড়ান বন্ধ হয়ে যাওয়া এবং উৎপাদনও বন্ধ হওয়ার মতো গুরুতর সংকট দেখা দেওয়ায় প্রধান নির্বাহী কর্মকর্তা ডেনিস মুইলেনবার্গকে বরখাস্ত করেছে কোম্পানিটি।

মাত্র পাঁচ মাসের মধ্যে বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্স মডেলের নতুন দুটি উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ৩৪৬ জন আরোহী নিহত হওয়ার পর বিশ্বের অধিকাংশ এয়ারলাইন্স ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ এ উড়োজাহাজটি ব্যবহার না করার সিদ্ধান্ত নেয়।

বিশ্বব্যাপী বোয়িংয়ের এ উড়োজাহাজের প্রায় দুই-তৃতীয়াংশই ব্যবহার না করে মাটিতে নামিয়ে রাখা হয়। এতে কোম্পানিটির শেয়ার ২০ শতাংশের বেশি পড়ে যাওয়া থেকে শুরু করে সংকট ৭৩৭ ম্যাক্স এর উৎপাদনও বন্ধ করে দেওয়া পর্যন্ত গড়িয়েছে।

বোয়িং এর নতুন সিইও এবং প্রেসিডেন্ট ১৩ জানুয়ারি থেকেই কাজ শুরু করবেন। কোম্পানিটি একেবারে নতুন করে পরিপূর্ণ স্বচ্ছতার সঙ্গে কাজ করে যাওয়ার অঙ্গীকার করেছে।

XS
SM
MD
LG