অ্যাকসেসিবিলিটি লিংক

করোনা আতঙ্কে থমকে গেছে বাংলাদেশ


বাংলাদেশে করোনা ভাইরাস শনাক্ত হওয়ার পর হঠাৎ করেই সব কিছু বদলে গেছে। জনবহুল রাজধানী ঢাকা অনেকটা থমকে গেছে। জনকোলাহল এড়িয়ে চলতে বলা হয়েছে। প্রভাব পড়েছে বাজারে। খেলার মাঠে। বিমানবন্দরে। নিত্যপণ্যের বাজারেও আতঙ্কের ছায়া।

বাংলাদেশে করোনা ভাইরাস শনাক্ত হওয়ার পর হঠাৎ করেই সব কিছু বদলে গেছে। জনবহুল রাজধানী ঢাকা অনেকটা থমকে গেছে। জনকোলাহল এড়িয়ে চলতে বলা হয়েছে। প্রভাব পড়েছে বাজারে। খেলার মাঠে। বিমানবন্দরে। নিত্যপণ্যের বাজারেও আতঙ্কের ছায়া।

বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীর অনুষ্ঠানে পরিবর্তন এসেছে। বাতিল করা হয়েছে প্যারেড গ্রাউন্ডের জাতীয় অনুষ্ঠান। বিদেশী অতিথিরা আসছেন না। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার ঢাকা সফর বাতিল করেছেন। শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রাজা পাকসে অপারগতা জানিয়েছেন। নেপালের প্রেসিডেন্ট বিদ্যা ভা-ারীর সফরও বাতিল হয়েছে। ঢাকাস্থ বিদেশী মিশনগুলোকে অনুষ্ঠান স্থগিতের কথা জানিয়ে দেয়া হয়েছে।

সোমবার মন্ত্রিসভার বৈঠকে করোনা নিয়ে দীর্ঘ সময় আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনসমাগম এড়িয়ে চলার আহ্বান জানিয়েছেন। করোনায় শেয়ারবাজারে গত ৭ বছরের মধ্যে বড় ধরনের দরপতন হয়েছে। বৃটিশ সরকারের তরফে ভ্রমণ সতর্কতা জারি করা হয়েছে। করোনার কারণে বাংলাদেশ-আফগানিস্তান ক্রিকেট ম্যাচ বাতিল করা হয়েছে। ২৬শে মার্চ এই ম্যাচ হওয়ার কথা ছিল। বাতিল করা হয়েছে বিশ্বকাপ ফুটবলে বাছাই পর্বে বাংলাদেশ-কাতার ম্যাচটি। ৩১শে মার্চ ঢাকায় এই ম্যাচটি নির্ধারিত ছিল।

স্বাস্থ্য সচিব আসাদুল ইসলাম জানিয়েছেন, করোনা ভাইরাসে আক্রান্ত একজনের সংস্পর্শে আসায় ৪০ জনকে কোয়ারিন্টনে রাখা হয়েছে। শিক্ষামন্ত্রী ড. দীপুমণি জানিয়েছেন, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের মতো পরিস্থিতি এখনও তৈরি হয়নি। এশীয় উন্নয়ন ব্যাঙ্ক বলেছে, করোনা ভাইরাস সম্ভাব্য সবচেয়ে খারাপ দিকে গেলে বাংলাদেশ ৩০২ কোটি ১০ লাখ ডলার পর্যন্ত অর্থনৈতিক ক্ষতির মুখে পড়তে পারে। সংস্থাটির মতে, বাংলাদেশে সবচেয়ে বেশি ক্ষতি হবে ব্যবসা-বাণিজ্য ও সেবাখাতে।

বাংলাদেশসহ ১৪টি দেশের ফ্লাইট বন্ধ করেছে কাতার এয়ারওয়েজ। বিএনপি বলেছে, সরকার করোনা ভাইরাসের বিষয়টি গোপন করার চেষ্টা করেছিল। বিদেশীরা আসতে অপারগতা প্রকাশ করার পর সরকার ভাইরাসের সন্ধান পেয়েছে। প্রধান বিচারপতি করোনা পরিস্থিতিতে কোর্টে লোক সমাগম যাতে কম করা যায় সেদিকে বিশেষ নজর দেয়ার জন্য আইনজীবীদের পরামর্শ দিয়েছেন।

সর্বশেষ: প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্ধারিত জাপান সফর স্থগিত হয়ে গেছে। আগামী ৩০শে মার্চ তার টোকিও যাবার কথা ছিল। ডি এইটের আসন্ন শীর্ষ সম্মলন প্রস্তুতি বৈঠক বাতিল হয়েছে। ঢাকায় ওআইসির ইয়থ সামিট স্থগিত হয়ে গেছে। ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী

please wait

No media source currently available

0:00 0:01:57 0:00


XS
SM
MD
LG