অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানের করোনাভাইরাসে আক্রান্ত প্রথম ব্যক্তি হচ্ছে কারাগারে বন্দি এক ব্যক্তি


পাকিস্তানের কর্মকর্তারা মঙ্গলবার এই খবরের সত্যতা নিশ্চিত করেছেন যে দেশে করোনাভাইরাসে আক্রান্ত প্রথম ব্যক্তিটি হচ্ছে সেখানকার একটি বিপুল কয়েদি অধ্যূষিত জেলখানার একজন বন্দি ব্যক্তি। তারা বলছেন যে পাকিস্তানে আসার আগে তাকে ইটালিতে মাদক দ্রব্য চালানের অভিযোগে গ্রেপ্তার করা হয়েছিল।

করোনাভাইরাসে আক্রান্ত এই ব্যক্তিটিকে লাহোরের কেন্দ্রীয় কারাগারে আটক করে রাখা হয়েছিল। পাকিস্তানের সব চেয়ে জনবহুল পাঞ্জাব প্রদেশের এই কারাগােরে প্রায় সাড়ে তিন হাজার বন্দী রয়েছে।

লাহোর জেনারেল হাসপাতালের একজন কর্মকর্তা টেলিফোনে ভয়েস অফ আমেরিকাকে জানিয়েছেন, এই রোগিকে দ্রুতই চিকিৎসার জন্য একটি নির্জন কক্ষে নিয়ে যাওয়া হয়েছে এবং জেল কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হয়েছে যে ঐ ভাইরাস পরীক্ষার আগে বন্দিদের যাতে আটক কেন্দ্রে নেয়া না হয়। এটা এখনও অবশ্য নিশ্চিত নয় যে অনিচ্ছাকৃত ভাবে কত বন্দি এবং কারাগারের কর্মীরা এই রোগের সংস্পর্শে এসেছেন।

পাকিস্তানের স্থানীয় এবং অধিকার গোষ্ঠিগুলো সেখানকার কর্তৃপক্ষকে প্রতিরোধমূলক ব্যবস্থা নিতে বলছে যার মধ্যে রয়েছে কারাগারগুলোতে সংশ্লিষ্টদের মধ্যে দূরত্ব বজায় রাখা। পাকিস্তানের কারাগারে সাতাত্তর হাজারের ও বেশি বন্দি রয়েছে।

XS
SM
MD
LG