অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র, ব্রিটেন, রাশিয়া সংক্রমণ বাড়ার মধ্যেই লকডাউন শিথিলের প্রস্তুতি নিচ্ছে


President Donald Trump listens during a briefing about the coronavirus in the Rose Garden of the White House, Monday, May 11, 2020, in Washington. In the foreground are testing machines manufactured by Thermo Fisher Scientific. (AP Photo/Alex…

যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং রাশিয়া চলমান কোভিড-১৯ মহামারী সত্ত্বেও জনগনকে কাজে ফিরিয়ে নেবার প্রস্তুতি নিচ্ছে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন যে দেশটি দিনে প্রায় ৩ লক্ষ করোনা ভাইরাস পরীক্ষা চালাচ্ছে এবং শিগগিরই তা ১০ লক্ষে এ উত্তীর্ণ হবে। তিনি বলছেন এ পরিমান অন্য কোনও দেশের চেয়ে বেশি।

ট্রাম্প ক্রমবর্ধমান বেকারত্ব বন্ধ করতে যত তাড়াতাড়ি সম্ভব দেশটি আবার খুলতে চান। মার্চ মাসের মাঝামাঝি থেকে ৩০ লাখেরও বেশি লোক চাকরি হারিয়েছে। এই ক্রমবর্ধমান বেকারত্ব, যা কিনা ঐতিহাসিক অনুপাতে পৌঁছেছে, তা বন্ধ করতে ট্রাম্প যত তাড়াতাড়ি সম্ভব দেশটি আবার খুলতে চান।

যুক্তরাজ্যে ‘স্টে এট হোম’ থেকে ‘স্টে এলার্ট’ নির্দেশনা দেয়া হচ্ছে। যুক্তরাজ্যে যারা বাসায় থেকে কাজ করতে পারছেন তাদের সেভাবেই কাজ করতে হবে। যাদের অফিসে না গেলেই নয়, তারা যেতে পারবেন, তবে তাদের গণপরিবহন এড়ানোর পরামর্শ দেওয়া হয়েছে। আর অফিসগুলোকে ‘কোভিড-১৯ নীতিমালা’ অনুসরণ করতে হবে, যা পরে প্রকাশ করা হবে। শিশুদের স্কুল খুলবে ১ জুন থেকে। তবে ক্লাসের সময় কমিয়ে আনা হতে পারে।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে রাশিয়ায় মার্চের শেষ দিক থেকে লকডাউন জারি করা হয় এবং ৩০ এপ্রিল এর মেয়াদ শেষের পর দেশজুড়ে তা ১১ মে পর্যন্ত বাড়িয়েছিলেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে এখনও সেখানে উদ্বেগজনক হারে করোনাভাইরাস সংক্রমণ বাড়তে থাকার মধ্যেই মঙ্গলবার থেকে ধাপে ধাপে লকডাউন শিথিল করার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।


XS
SM
MD
LG