অ্যাকসেসিবিলিটি লিংক

শান্তিচুক্তি বিষয়ে আফগান কর্মকর্তার পাকিস্তান সফর


The chairman of the High Council for National Reconciliation (HCNR) of Afghanistan, Dr Abdullah Abdullah on key Pakistan trip in bid for peace. (Islamabad, Pakistan)

আফগানিস্তানের শান্তি স্থাপন বিষয়ক হাই কাউন্সিল ফর ন্যাশনাল রিকনসিলিয়েশন এর প্রধান আবদুল্লাহ আবদুল্লাহ পাকিস্তানে তিন দিনের সরকারী সফর শুরু করেছেন।

কাতারে, আফগান সরকার এবং তালিবান বিদ্রোহীদের মধ্যে শান্তি আলোচনা শুরু হবার এই সময়ে আবদুল্লাহ এক দশকেরও বেশি সময় পরে পাকিস্তানে প্রথম সফর করছেন।

ইসলামাবাদে কর্মকর্তারা বলেছেন যে আবদুল্লাহ ও প্রধানমন্ত্রী ইমরান খান সহ শীর্ষস্থানীয় অন্যান্য পাকিস্তানি নেতাদের বৈঠকে, উভয়পক্ষই যুক্তরাষ্ট্রের মধ্যস্থ্যতায় আফগানিস্তানের অভ্যন্তরীণ দলগুলোর মধ্যকার সংলাপ এবং দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করার ব্যাপারে আলোচনা করবেন।

কাতারের রাজধানী দোহায় এই মাসের গোড়ার দিকে শুরু হওয়া আফগানিস্তানে বিবদমান দলগুলির মধ্যে চলমান আলোচনা হচ্ছে আফগানিস্তানে যুদ্ধ বন্ধের জন্য যুক্তরাষ্ট্র ও তালিবানের মধ্যকার ২৯শে ফেব্রুয়ারির চুক্তির একটি ফল।

প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের প্রশাসন পাকিস্তানকে কৃতিত্ব দিচ্ছে এই বলে যে পাকিস্তান চুক্তি নিয়ে আলোচনার জন্য বিদ্রোহীদের উত্সাহিত করেছে এবং যুক্তরাষ্ট্রের দীর্ঘতম সংঘাত থেকে আমেরিকান সামরিক বাহিনীকে সরে আসতে সহায়তা করেছে। যদিও পাকিস্তান তালিবানের সাথে ঘনিষ্ঠ যোগাযোগ রক্ষার জন্য পরিচিত।

XS
SM
MD
LG