অ্যাকসেসিবিলিটি লিংক

যুদ্ধবিরতি ঘোষণার পরেও নাগোর্নো-কারাবাখ অঞ্চলে গোলাবর্ষণের খবর


People look at the destroyed houses a day after shelling by Armenian's artillery during fighting over the separatist region of Nagorno-Karabakh, in Ganja, Azerbaijan, Oct. 12, 2020.

নাগোর্নো-কারাবাখের বিতর্কিত যুদ্ধবিধস্ত অঞ্চলে যুদ্ধবিরতি শুরু হলেও আর্মেনিয়া এবং আজারবাইজান উভয় পক্ষই বলছে সেখানে লড়াই অব্যাহত রয়েছে । এই দুটি দেশই নাগোর্নো-কারাবাখের মালিকানা দাবি করছে।

আর্মেনিয়া সোমবার বলেছে যে আজেরি বাহিনী বিরোধপূর্ণ অঞ্চলটির দক্ষিনাংশে গোলাবর্ষণ করেছে, অন্যদিকে নাগর্নো-কারাবাখের কর্মকর্তারা আজারবাইজানকে হাদরুত এলাকায় বড় রকমের সহিংসতা চালানোর জন্য অভিযুক্ত করেছেন। নাগোর্নো-কারাবাখ আজারবাইজানের মধ্যে আর্মেনীয় জাতিগত সংখ্যাগরিষ্ঠ অঞ্চল।

আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এই অভিযোগকে গুজব বলে উড়িয়ে দিয়েছে এবং আর্মেনীয় বাহিনীকে নাগোর্নো -কারাবাখ অঞ্চলের কাছে আজারবাইজান অঞ্চলে গোলাগুলি করার জন্য অভিযুক্ত করেছে।

উভয় পক্ষ বলেছে যে তারা যুদ্ধবিরতি লঙ্ঘন করেনি এবং এর প্রতি তাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে।

স্থানীয় সময় শনিবার দুপুরে এই যুদ্ধবিরতি কার্যকর হয়েছিল, এবং সাময়িকভাবে হলেও এই অঞ্চলে সহিংসতা বন্ধ করেছে।

আর্মেনিয়া এবং আজারবাইজান মস্কোয় ১০ ঘন্টা আলোচনার পরে যুদ্ধবিরতিতে রাজি হয়েছিল। এ যুদ্ধবিরতিটি উভয় পক্ষের বন্দী বিনিময় এবং মৃতদেহ উদ্ধারের উদ্দেশ্যে করা হয়েছে।

আলোচনার মধ্যস্থতাকারী রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরভ বলেছেন, এই যুদ্ধবিরতির ফলে সংঘাত নিস্পত্তির বিষয়ে আরও আলোচনার পথ প্রশস্ত হওয়া উচিত।

XS
SM
MD
LG