অ্যাকসেসিবিলিটি লিংক

বাইডেনকে বিদায়ী প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের চিঠি


President Donald Trump speaks before boarding Air Force One at Andrews Air Force Base, Md., Wednesday, Jan. 20, 2021.(AP Photo/Manuel Balce Ceneta)

বিদায়ী প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প তিন দশকের ঐতিহ্য অনুযায়ী , তাঁর উত্তরাধিকারী ডেমক্র্যাট জো বাইডেনের জন্য ওভাল অফিসে একটি নোট লিখে গেছেন বলে হোয়াইট হাউজ জানিয়েছে । তবে তাত্ক্ষণিক ভাবে জানা যায়নি ট্রাম্প এতে ঠিক কি লিখেছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে , তাঁর চার বছর মেয়াদ শেষে ডনাল্ড ট্রাম্প শেষ বারের মতো আজ খুব সকালে এয়ার ফোর্স ওয়ান বিমানে করে ফ্লরিডার পথে রওয়ানা দিয়েছেন। আজ সকালে হোয়াইট হাউজ ত্যাগের সময়ে ট্রাম্প বলেন প্রেসিডেন্ট হওয়া ছিল সারা জীবনের সম্মানের বিষয়। বিদায়ী প্রেসিডেন্রা যেমন কে থাকেন সেই অনুযায়ী ট্রাম্প নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের অভিষেক অনুষ্ঠানে যোগ দেননি। তবে ট্রাম্প নিজের আনুষ্ঠানিক বিদায় অনুষ্ঠাআন গ্রহণ করেন । সেখানে তাঁকে লাল গালিচা সম্বর্ধনা জানানো হয় , ২১ বার তোপধ্বণি করা হয় । ওয়াশিংটনের অদূরে অ্যান্ড্রুজ যৌথ ঘাঁটিতে উপস্থিত ছিলেন শ ‘ দুয়েক অতিথি । এয়ারফোর্স ওয়ানে আরোহণের আগে ট্রাম্প তাঁর সমর্থকদের উদ্দেশ্যে বিদায়ী ভাষণে বলেন , “ আমরা অন্য কোন ভাবে আবার ফিরে আসবো । তাঋর প্রশাসন কি কি কাজ করেছে , ট্রাম্প তার একটি তালিকাও তুলে ধরেন।

বাইডেনের নাম উল্লেখ না করেই ট্রাম্প আসন্ন প্রশাসনকে শুভ কামনা জানান। ট্রাম্প যুক্তরাষ্ট্রের ইতিহাসে একমাত্র প্রেসিডেন্ট যিনি দু বার অভিশংসনের সম্মুখীন হন এবং তাঁর যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে আক্রমণ চালাতে তাঁর সমর্থকদের উস্কানি দেয়ার অভিযোগে সেনেটে তাঁর বিচার হবার সম্ভাবনা রয়েছে। ট্রাম্প অবশ্য গতকাল ঐ হামলা প্রসঙ্গে বলেন “আমেরিকানরা শংকিত বোধ করেছেন এবং রাজনৈতিক সহিংসতা সহ্য করা যায় না” । ক্ষমতা ছাড়ার আগে ট্রাম্প ১৪০ জনকে ক্ষমা প্রদর্শন করেছেন।

XS
SM
MD
LG