অ্যাকসেসিবিলিটি লিংক

আফগান সামরিক মিশনের জন্য সব বিকল্প থাকবে-যুক্তরাষ্ট্র


যুক্তরাষ্ট্র বলেছে যে, তালেবানের সাথে এক বছরের পুরনো শান্তিচুক্তি অনুযায়ী পহেলা মে’র মধ্যে আফগানিস্তানে অবস্থানরত যুক্তরাষ্ট্রের বাকি ২,৫০০ সেনা প্রত্যাহারের যে একটি নির্ধারিত সময়সীমা ছিল সে সামরিক প্রতিশ্রুতি সম্পর্কে কোনও সিদ্ধান্ত হয়নি।

এই মন্তব্যগুলো আসলো এই প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে যে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনিকে লেখা চিঠিতে সতর্ক করে দিয়েছেন যে, যুক্তরাষ্ট্রের উদ্যোগে নেয়া শান্তি চুক্তি ত্বরান্বিত করার প্রস্তাবগুলি জরুরিভাবে বিবেচনা করতে ব্যর্থ হলে গনির সরকারকে নিজেই তালেবান হামলার মোকাবেলা করতে হতে পারে। এই প্রস্তাবে আফগান শান্তি প্রক্রিয়াকে এগিয়ে নেওয়ার জন্য জাতিসংঘের পৃষ্ঠপোষকতায় একটি আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠানের কথাও অন্তর্ভুক্ত রয়েছে বলে জানা গেছে।

ভয়েস অফ আমেরিকার পক্ষ থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করা হলে একজন মুখপাত্র জানান, “আমরা বিদেশী নেতাদের সাথে কথিত চিঠিপত্রের বিষয়ে কোনও মন্তব্য করি না।"

তিনি বলেন, ‘১লা মের পর আফগানিস্তানে আমাদের কোনো সেনা থাকবে কি না, এ বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। কিন্তু আলোচনার জন্য সব বিকল্প খোলা থাকবে।’

XS
SM
MD
LG