অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল সুরক্ষার বিষয়টি আবারও প্রশ্নবিদ্ধ


যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবন দেশের অন্যতম প্রধান একটি ল্যান্ডমার্ক। আর সেখানে তিন মাসের বাবধানে দ্বিতীয়বার হামলা হল। গত সপ্তাহে হামলাকারী ক্যাপিটল সুরক্ষা কংক্রিট ব্যারিকেডে তার গাড়ি দিয়ে সজোরে ধাক্কা দিলে সেখানে কর্তব্যরত পুলিশ অফিসার উইলিয়াম ইভান্স আহত হন। পরে হাসপাতালে তিনি মারা যান।
গত ৬ই জানুয়ারির দাঙ্গা, যাতে ক্যাপিটাল পুলিশের আরেকজন অফিসার প্রাণ হারান, তার তিন মাসেরও কম সমযয়ের মধ্যে এই হামলা দেশের আইনপ্রনেতাদের সুরক্ষা সম্পর্কে নতুন করে ভাবিয়ে তুলেছে।
৬ই জানুয়ারির দাঙ্গার পরে, ন্যাশনাল মল ও ক্যাপিটালের চারপাশে হাজার হাজার ন্যাশনাল গার্ড সদস্য মোতায়েন এবং ভারী লোহার বেড়া দেয়া হয়। তারপরও ঘটে ঐ অনাকাঙ্ক্ষিত হামলার ঘটনা।
গত মাসে প্রকাশিত এক সুরক্ষা পর্যালোচনায় অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল রাসেল হোনোর ক্যাপিটলের চারপাশে স্থায়ী মোবাইল বেড়া এবং গার্ডের সুপারিশ করেছিন। কংগ্রেস সদস্য টিম রায়ান প্যানেলটির নেতৃত্ব দেন।
ক্যাপিটলের চারপাশে বেড়া দেয়ার বিষয়টি নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে। ডেমোক্রেটিক আইন প্রণেতারা বর্ধিত সুরক্ষা পদ্ধতির পক্ষে এবং রিপাবলিকানরা বলছেন বেড়া তুলে দেয়া উচিত।
বিশ্লেষকরা বলছেন ২০২০ সালের নির্বাচনের ফলাফল নিয়ে যে বিতর্ক ও বিভাজন শুরু হয় তা অব্যাহত রয়েছে এবং ক্যাপিটল সুরক্ষা বেড়া তাতে নতুন মাত্রা যোগ করলো।

XS
SM
MD
LG