অ্যাকসেসিবিলিটি লিংক

মিনিয়াপলিসে পুলিশের গুলি কে কেন্দ্র করে বিক্ষোভ


People march during a rally for Daunte Wright, who police allegedly shot and killed during a traffic stop Sunday at a suburb north of Minneapolis, in the Brooklyn borough of New York City, U.S., April 12, 2021. REUTERS/Shannon Stapleton

যুক্তরাষ্ট্রের মিনেসোটায় মিনিয়াপলিসের শহরতলি ব্রুকলিন সেন্টারে পুলিশ প্রায় ২০০ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ব্যবহার করেছে। মিনেসোটায় পুলিশের দ্বারা ২০ বছর বয়সী একজন কৃষ্ণাঙ্গ ব্যক্তি ট্রাফিক স্টপে গুলিবিদ্ধ হবার পর, বিক্ষোভকারীরা সোমবার রাস্তায় নামে। পরবর্তীতে জানা যায় ব্যক্তিটির নাম ডওনটে রাইট।

ব্রুকলিন সেন্টার পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে যে অফিসাররা রবিবার দুপুর ২ টার কিছু আগে এক গাড়ি চালককে থামায়। সে গাড়ি চালকের বিরুদ্ধে ওয়ারেন্ট ছিল, তা নির্ধারণের পরে পুলিশ তাকে গ্রেপ্তারের চেষ্টা করেছিল। কিন্তু সে আবার গাড়িতে ঢুকে পালিয়ে যায়। পুলিশ জানিয়েছে, এক কর্মকর্তা গাড়িটিকে লক্ষ্য করে গুলি ছুড়ে, গাড়িটি বেশ কয়েকটি ব্লক পেরিয়ে অন্য একটি গাড়িকে আঘাত করে।

পুলিশ তাত্ক্ষণিকভাবে রাইটকে সনাক্ত করতে বা তার বর্ন জানতে পারেনি। তবে পরিবারের সদস্যরা এবং কিছু বিক্ষোভকারী গোলাগুলির কিছুক্ষণ পরেই "ব্ল্যাক লাইভস ম্যাটার" লেখা পতাকা হাতে সেখানে জড়ো হয়।

প্রেসিডেন্ট জো বাইডেন সোমবার বলেন, রবিবার পুলিশের গুলির পরে ব্রুকলিন সেন্টারের মিনিয়াপলিস শহরতলিতে যে লুটপাট ও সহিংসতা শুরু হয়, তা মেনে নেয়া হবে না, এর কোনও যৌক্তিকতা নেই।

তিনি হোয়াইট হাউসে সাংবাদিকদের বলেন, "আমি শান্তির জন্য আহ্বান জানাচ্ছি এবং আমাদের ডওনটে’র মায়ের কথা শোনা উচিত, যিনি শান্তির ডাক দিচ্ছেন।"

মিনেসোটার গভর্নর স্থানীয় সময় সোমবার সন্ধ্যা ৭ টা থেকে সকাল ৬ টা অবধি কারফিউ জা্রি করেছেন আর মঙ্গলবার সকালে মিনিয়াপলিস এবং সেন্ট পল অঞ্চল জুড়ে কারফিউ থাকবে।

XS
SM
MD
LG