অ্যাকসেসিবিলিটি লিংক

বিচ্ছিন্নতাবাদীরা তাদের কান এবং আঙ্গুল কেটে দেয়


Freed hostages in Bamenda, Apr. 19, 2021. (Moki Edwin Kindzeka/VOA)

ক্যামেরুনের সামরিক বাহিনী নয় জন বেসামরিক নাগরিককে মুক্ত করেছে, যারা প্রায় দুই মাস ধরে অ্যাংলোফোন বিচ্ছিন্নতাবাদীদের হাতে জিম্মি ছিল। মুক্ত হওয়া জিম্মিদের মধ্যে কেউ কেউ বলছেন যে বিদ্রোহীরা তাদের উপর অত্যাচার করেছিল এবং কান ও আঙুল কেটে ফেলেছিল।

সোমবার কয়েক ডজন লোক লোক ইংলিশ-ভাষী শহর বামেন্দায় সামরিক শিবিরে জড়ো হন এবং খোঁজ করেন যে ক্যামেরুনের সেনাবাহিনী কর্তৃক মুক্তিপ্রাপ্ত জিম্মিদের মধ্যে তাদের আত্মীয়-স্বজনদের কেউ আছেন কিনা। সামরিক বাহিনী জানিয়েছে, নয়জন প্রাক্তন জিম্মি মধ্যে সবাই পুরুষ এবং বয়স ১৬ থেকে ২৭ বছরের মধ্যে।

২৪ বছর বয়সী পিটার আতেহ বলেছেন যে ২৩ শে মার্চ তাকে পিনয়িন গ্রাম থেকে সশস্ত্র লোকেরা অপহরণ করে। তিনি বলেন, তিনি যখন বিচ্ছিন্নতাবাদীদের পক্ষে যোগ দিতে অস্বীকার করেন তখন তাঁরা তাঁকে সামরিক বাহিনীর সাথে সহযোগিতা করার অভিযোগ করে।

আটেহ বলেন, বন্দী অবস্থায় তিনি তাঁর জীবনের সবচেয়ে খারাপ মুহূর্তগুলি সহ্য করেছেন।

তিনি ভয়েস অফ আমেরিকাকে বলেন, "আমরা খালি মেঝেতে ঘুমিয়েছি। আমাদের খাওয়ার মতো খাবার ছিল না। তারা আমাদেরকে মলত্যাগ করার জন্য প্লাস্টিক দেয় এবং তা ঝোপ বা নদীতে ফেলে দিতে বলে। এমনকি প্রস্রাব করার জন্যও আমাদের পাত্র দেওয়া হয়।এবং সবচেয়ে খারাপ ব্যাপার হচ্ছে তারা আমাদের ভারি ধারালো ছুরি দিয়ে মারধর করতো।

আত্তেহ বলেন, পালানোর ব্যর্থ চেষ্টা করার সময় তাঁর ছয়টি আঙুলই কেটে দেয়া হয়।

XS
SM
MD
LG