অ্যাকসেসিবিলিটি লিংক

আফগান সামরিক মিশনের সমাপ্তি শুরু করেছে যুক্তরাষ্ট্র


আফগানিস্তানে যুক্তরষ্ট্রের শীর্ষ সামরিক কমান্ডার বলছেন, সংঘাত-জর্জরিত দেশ আফগানিস্তান থেকে আমেরিকান সেনাদের পুরোপুরি অপসারণের প্রক্রিয়া শুরু হয়ে গেছে।

জেনারেল স্কট মিলার রবিবার আফগানিস্তানের রাজধানী কাবুলে স্থানীয় সাংবাদিকদের বলেন যে তাঁর প্রাপ্ত আদেশের ভিত্তিতে তাঁর সমস্ত সৈন্য “এখন ফিরে যেতে প্রস্তুত” রয়েছে।

প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষনা দিয়েছিলেন নিউইয়র্ক শহরের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার এবং ওয়াশিংটনের অদূরে পেন্টাগনে সন্ত্রাসী হামলার ২০তম বার্ষিকীতে ১১ই সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তানে অবশিষ্ট ৩,০০০ বা এরকম সংখ্যার সৈন্যদের প্রত্যাহার করে নেয়া হবে। জেনারেল মিলার এ ঘোষনার প্রায় দুই সপ্তাহ পরে পুরোপুরি অপসারণের প্রক্রিয়ার খবরটি দিলেন। বাইডেন বলেছিলেন যে আমেরিকার ২০ বছরের দীর্ঘতম যুদ্ধের অবসান করতে পহেলা মে থেকে সেনা প্রত্যাহার শুরু হবে।

জেনারাল মিলার যুক্তরাষ্ট্রের সেনা এবং লড়াইয়ে সংযুক্ত নয় এমন নেটোর রেজলিউট সাপোর্ট সামরিক মিশন উভয়েরই কমান্ডার ।

নেটো মিত্ররা এ পদক্ষেপের সাথে মিল রেখে তাদের ৭ হাজার সেনা প্রত্যাহারের প্রতিশ্রুতি দিয়েছে যা কিনা এক বছর আগে ওয়াশিংটনের সাথে আফগান তালেবান বিদ্রোহীদের একটি চুক্তির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ।

জেনারেল মিলার বলেছেন, "আমরা আফগানিস্তান থেকে সুশৃঙ্খলভাবে সৈন্য প্রত্যাহার করব এবং এর অর্থ আফগান সুরক্ষা বাহিনীতে ঘাঁটি এবং সরঞ্জাম স্থানান্তরিত হবে।"

XS
SM
MD
LG