অ্যাকসেসিবিলিটি লিংক

জেরুজালেমে হামাসের রকেট হামলা


Rockets are launched by Palestinian militants into Israel, in Gaza, May 10, 2021.

আল-আকসা মসজিদে সংঘর্ষের জের ধরে হামাস জেরুজালেমে সোমবার রকেট হামলা চালিয়েছে। এর আগে আল-আকসা মসজিদের বাইরে ইসরায়েলি পুলিশের সাথে সংঘর্ষে শত শত ফিলিস্তিনি আহত হয় এবং এর পরিপ্রেক্ষিতে হামাস জঙ্গিরা সোমবার জেরুজালেমের দিকে রকেট নিক্ষেপ করে।

এ ইসলামিক জঙ্গি গোষ্ঠী সন্ধ্যা ৬ টার সময়সীমা শেষ হবার পরে রকেট নিক্ষেপ করে। হামাস ইসরায়েলকে আল-আকসা মসজিদ এবং জেরুসালেমের আরেকটি সংঘর্ষের এলাকা থেকে তাদের সুরক্ষা বাহিনী সরিয়ে নেওয়ার জন্য সময় সীমা বেঁধে দিয়েছিল।

ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, গাজা উপত্যকা থেকে প্রাথমিকভাবে সাতটি রকেট নিক্ষেপ করা হয়েছিল। একটি রকেট ইসরায়েলি প্রতিরক্ষা ব্যবস্থা দ্বারা বাধাপ্রাপ্ত হয়। ইসরায়েলি সংবাদ মাধ্যমের মতে মোট ৩০ টিরও বেশি রকেট নিক্ষেপ করা হয়েছে। ক্ষয়-ক্ষতি বা হতাহতের কোনও তাত্ক্ষণিক খবর পাওয়া যায়নি।

রকেট হামলার পর পরেই জেরুজালেমজুড়ে সাইরেন বেজে উঠে। হিব্রু এবং ইংরেজি ভাষায় লাউডস্পিকারে এ বিষয়ে সতর্ক করে দেয়া হচ্ছিল।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, হামাস, এ হামলার মাধ্যমে বিপদ সীমা অতিক্রম করেছে।

তিনি বলেন, "ইসরায়েল খুব জোরালোভাবে প্রতিক্রিয়া জানাবে। আমরা আমাদের অঞ্চল, আমাদের রাজধানী, আমাদের নাগরিক এবং আমাদের সৈন্যদের উপর আক্রমণ সহ্য করব না। যে কেউ আমাদের আক্রমণ করবে তাকে তার মূল্য দিতে হবে।"

হামাসের সামরিক শাখার মুখপাত্র আবু ওবাইদা বলেছেন, জেরুজালেমে ইসরায়েলীদের "অপরাধ ও আগ্রাসন" এর জবাব ছিল এই রকেট আক্রমণ।

এর আগে প্রত্যক্ষদর্শীরা বলেছেন যে ইসরায়েলি সুরক্ষা বাহিনী আল-আকসা মসজিদে কাঁদানে গ্যাস ও স্টান গ্রেনেড নিক্ষেপ করেছে, এবং নামাজিরা ইসরায়েলি বাহিনীর দিকে পাথর নিক্ষেপ করেছে। ফিলিস্তিনের রেড ক্রিসেন্ট সোসাইটি বলেছে যে ৩০০ জনেরও বেশি ফিলিস্তিনি আহত হয়েছে, যাদের মধ্যে ২২৮ জনকে কাছাকাছি হাসপাতালে নেওয়া হয়েছে।

XS
SM
MD
LG